অনির্দিষ্টকালের জন্য স্থগিত আইপিএল

ফোর্থ পিলার

অনির্দিষ্টকালের জন্য স্থগিত হয়ে গিয়েছে ভারতের অন্যতম জনপ্রিয় প্রতিযোগিতা আইপিএল। এপ্রিল মাসের শেষ দিকে এই ক্রিকেট প্রতিযোগিতা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কিন্তু পরিবর্তিত পরিস্থিতিতে সমস্ত কিছুই ওলটপালোট হয়ে গিয়েছে। আগামী ৩ মে পর্যন্ত গোটা দেশে লকডাউন প্রক্রিয়া চলবে। কাজেই পরবর্তী সময়ে জীবনযাত্রা কতটা সুস্থ স্বাভাবিক হবে তা নিয়ে প্রশ্ন রয়েছে। সবকিছু বিচার করেই আইপিএল আপাতত অনির্দিষ্টকালের জন্য স্থগিত করে দেওয়া হল।

তবে বিসিসিআই সূত্রে খবর, চলতি বছরের এই ক্রীড়াসূচি এক্ষুনি বাতিল করে দেওয়া হচ্ছে না। নির্দিষ্ট সময় বার করে ফের এই প্রতিযোগিতা করার চেষ্টা করা হবে। এই বিষয়ে বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় সমস্ত বিনিয়োগকারী, ফ্র‍্যাঞ্চাইজির সঙ্গে আলোচনা করেছেন। তাদের সুস্পষ্ট মতামত গ্রহণ করেছেন সৌরভ। পাশাপাশি বর্তমান পরিস্থিতিতে বোর্ডের চিন্তাভাবনা সম্পর্কেও সম্যক ধারণা জানিয়েছেন সৌরভ। পরিস্থিতি প্রতিকূল হওয়ায় সকলেই একবাক্যে এই মুহূর্তে আইপিএল স্থগিত রাখার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে।

আগামী সেপ্টেম্বর থেকে নভেম্বর এই দুই মাসের মধ্যে আইপিএল করা যেতে পারে। এমন একটা সম্ভাবনা রয়েছে। তবে গোটা পৃথিবী করোনা ভাইরাস আক্রমণ কি অবস্থায় থাকবে, তার উপরেই সিদ্ধান্ত নেওয়া হবে। আগামী বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ রয়েছে। এছাড়াও চলতি বছরের শেষদিকে রয়েছে এশিয়া কাপ। এই বড় দুটি প্রতিযোগিতা এই মুহূর্তে হবে কিনা তা নিয়ে ধোঁয়াশা থেকে যাচ্ছে। অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড আগে জানিয়ে দিয়েছে আগামী সেপ্টেম্বর পর্যন্ত তারা কোনও ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত করছে না।

কোনও খেলার জন্য তারা ক্রিকেটারদের ছাড়বে না। অন্যান্য দেশের ক্রিকেট বোর্ড কি সিদ্ধান্ত গ্রহণ করে সে বিষয়েও নজর রাখতে হবে। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত এই প্রতিযোগিতা করা যে সম্ভব নয় তা সকলেই জানেন। তবে প্রতিযোগিতা না করলে কয়েকশো কোটি টাকা লোকসান হবে। বিপুল সমস্যায় পড়বেন ফ্র্যাঞ্চাইজি মালিকরা একথা বলতে এতটুকু দ্বিধা নেই।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।