অস্কারের মঞ্চে সম্মানিত সৌমিত্র চট্টোপাধ্যায়

ফোর্থ পিলার

চলে গেলেও অবদানের জন্য মানুষ তাদের মনে রাখেন। শ্রদ্ধা জানায়। ফিরে আসেন বার বার স্মরণের মাধ্যমে। ২০২০ সালে নভেম্বরে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। বাংলা চলচ্চিত্র জগতের মায়া কাটিয়ে পরলোকে গমন করেন তিনি। ২০২১ সালের অ্যাকাডেমি অ্যাওয়ার্ড বা অস্কারের মঞ্চে স্মরণ করা হল এই বাঙালি অভিনেতাকে।

সোমবার লস অ্যাঞ্জেলেসে হয়ে গেল অ্যাকাডেমি অ্যাওয়ার্ড উজ্জাপন। মঞ্চে সম্মানিত করা হল প্রয়াত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়কে। তার সঙ্গে ছিল ইরফান খান, সুশান্ত সিং রাজপুত ও আরও অনেকের নাম।
সোমবার মার্কিন অভিনেত্রী অ্যাঞ্জেলা ব্যাসেট মঞ্চে ওঠেন প্রয়াত অভিনেতা অভিনেত্রীদের শ্রদ্ধা জানাতে। মঞ্চের বিশাল পর্দায় ফুটে ওঠে বিশেষ প্রেজেন্টেশন। তবে সেখানে ছিল না বঙ্গরত্ন সৌমিত্র চট্টোপাধ্যায়ের কোনও ছবি। যা নিয়ে কিছুটা ক্ষুব্ধ তাঁর অনুরাগীরা। সৌমিত্র-কন্যা পৌলমী বসু বলেন, “বাবার কোন ও দিনও পুরস্কারের প্রতি মোহ ছিল না । কখনও সম্মান নিয়ে মাথা ঘামাননি। তবে তাঁর কাজের জন্য এত বড় আন্তর্জাতিক মঞ্চে যেভাবে তাঁকে সম্মানিত করা হয়েছে, তা দেখে তিনি খুশি হবেন।” মেয়ের আশা, কাজের মধ্যে দিয়ে এভাবেই সকলে তাঁর বাবাকে মনে রাখবেন।

চলচ্চিত্র জগতের সবচেয়ে নামী পুরস্কার অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস। কোনও কলাকুশলী যদি তার কাজের সম্মান হিসেবে অস্কারের ট্রফি হাতে পান, তাহলে কাজ সর্বোচ্চ স্বীকৃতি পেয়ে যায় উচ্চ স্তরে। তবে শুধু বর্তমানে কাজের স্বীকৃতিই নয়। যাঁরা বছর বছর ধরে বিনোদন জগতে অবদান রেখে এসেছেন, মৃত্যুর পর তাঁদেরও স্মরণ করে শ্রদ্ধাজ্ঞাপন করা হয়। সেই নিয়ম মেনে সৌমিত্র চট্টোপাধ্যায়-সহ বহু ব্যাক্তিদের শ্রদ্ধা জানালো অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস কমিটি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।