আঁধার নামছে কলকাতায়, বুলবুলের প্রভাবে ভারী বৃষ্টির আশঙ্কা শনিবার থেকে

ফোর্থ পিলার

শুক্রবার সকাল থেকেই কলকাতার আকাশ ছিল মুখভার। বেলা গড়াতে দক্ষিণবঙ্গের আকাশে ঘন কালো মেঘ। বেলা একটার পর থেকে টিপটিপ করে বৃষ্টি শুরু হয়ে গিয়েছে। যত সময় এগোচ্ছে আঁধার করে আসছে চারদিক। বৃষ্টির পরিমাণও বাড়ছে। হাওয়ার বেগও বাড়ছে।

রবিবার দুপুরের মধ্যেই প্রবল ঘূর্ণিঝড় বুলবুল আঘাত আনতে পারে সুন্দরবনের সাগরদ্বীপে। তার আগাম প্রভাব পড়তে শুরু করেছে কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। আলিপুর আবহাওয়া দফতর ও দিল্লির মৌসম ভবন জানাচ্ছে শুক্রবার সন্ধ্যার পর থেকেই পরিস্থিতি খারাপ হতে শুরু করবে। বৃষ্টির পরিমাণ বাড়বে। সঙ্গে থাকবে ঝোড়ো হাওয়া। শুক্রবার রাতে দক্ষিণবঙ্গে ঝোড়ো হাওয়ার প্রভাব থাকবে ৫০ কিলোমিটার। পর্যন্ত উপকূলীয় অঞ্চলে এর গতিবেগ আরও বাড়তে পারে।

শনিবার বিকেলের পর থেকে সেই হাওয়ার গতিবেগ আরও বাড়বে। সাধারণত মনে করা হচ্ছে একশো কিলোমিটার বেগে ঘূর্ণিঝড় পশ্চিমবঙ্গের সুন্দরবনের উপর দিয়ে যাবে। সেক্ষেত্রে উপকূলীয় অঞ্চলে ঝড়ের গতিবেগ ৮০ কিলোমিটার হওয়ার সম্ভাবনা থাকছে। পাশাপাশি ভারী বৃষ্টিও হবে। বুলবুলকে নিয়ে এখনো রীতিমতো ধন্দে রয়েছেন আবহাওয়াবিদরা কারণ গত দু’দিনে বুলবুল তার চরিত্র বদল করেছে। সকালে যে ইঙ্গিত বুলবুল দিয়েছিল সম্পূর্ণ বিপরীত দিকে তারপরে ঘূর্ণিঝড় পৌঁছে গিয়েছে।

শুধু তাই নয়, গত দু’দিনে যেভাবে বঙ্গোপসাগর থেকে শক্তি সঞ্চয় করেছে তাতে অত্যন্ত সন্ধিহান আবহবিদেরা। যত বেশি সময় ধরে বঙ্গোপসাগরে এই ঘূর্ণিঝড় থাকবে ততটাই শক্তি সঞ্চয় করবে। বুলবুল সর্বাপেক্ষা ১৪০ কিলোমিটার বেগে আঘাত আনতে পারে। সেক্ষেত্রে তার প্রভাব যে বড় ভয়ঙ্কর তা বলতে দ্বিধা নেই। ইতিমধ্যেই রাজ্য সরকারের তরফ থেকে বিপর্যয় মোকাবিলা দফতরকে আগাম হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

কলকাতায় মেঘাচ্ছন্ন আকাশ পরিস্থিতি আরও ঘোরালো হবে একথা জানানো হয়েছে। কলকাতার উপরে ঝড়ের প্রভাব কতটা থাকছে এখনও সঠিক করে ইঙ্গিত দেওয়া যাচ্ছে না। তবে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা থাকবেই। উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টিপাতের আগাম সর্তকতা জারি করা হয়েছে। শুক্রবার রাত থেকেই সেই ভারী বৃষ্টি শুরু হবে। সমুদ্র উপকূলে প্রবল জলোচ্ছাসে দেখা দেবে। তা আগেই জানানো হয়েছিল। শনিবার থেকে কলকাতার আবহাওয়া চূড়ান্ত অবনতি ঘটবে। কলকাতা পুরসভা এই বিষয়ে নজর রেখেছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।