আগামী কাল মাধ্যমিকের ফল, উচ্চ মাধ্যমিক ১৭

ফোর্থ পিলার

আগামী কাল মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশিত হচ্ছে আগামী ১৭ জুলাই উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশের সম্ভাবনা রয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজে আজ এই কথা ঘোষণা করেছেন। পরীক্ষার্থীদের আগাম শুভেচ্ছা জানাতে মুখ্যমন্ত্রী ভোলেননি। করোনা ভাইরাস পরিস্থিতিতে রাজ্যের প্রথম দুই বড় পরীক্ষার ফলাফল প্রকাশ নিয়ে যথেষ্ট টানাপোড়েন চলছিল। শেষপর্যন্ত ফল প্রকাশিত হচ্ছে।

রাজ্যের স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় আজ নবান্নে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন। সে সময় মুখ্যমন্ত্রীর ফোন আসে তার কাছে। তিনি সাংবাদিকদের সামনে মোবাইল ফোন লাউডস্পিকার করেন। সে সময় ফোনের ওপার থেকে মুখ্যমন্ত্রী পরীক্ষার ফলাফলের দিন ঘোষণা করেন। তিনি জানিয়েছেন, আগামী কাল মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশিত হচ্ছে৷ উচ্চ মাধ্যমিকের ফল ১৭ তারিখ প্রকাশিত হবে।

আগামী কাল বেলা সাড়ে ১০ টা থেকে মধ্যশিক্ষা পর্ষদের ওয়েবসাইটে রেজাল্ট দেখতে পাওয়া যাবে। প্রতিবারের মতো একই পদ্ধতিতে রেজাল্ট জানা যাবে। মার্কশিট স্কুলে দেওয়া হবে। তবে সেই দিন স্কুলের পক্ষ থেকে জানানো হবে। নির্দিষ্ট দিনে এবার অভিভাবকরা মার্কশীট সংগ্রহ করবেন স্কুল থেকে। পড়ুয়াদের স্কুলে যাওয়ার প্রয়োজনীয়তা নেই। একথা জানিয়ে দেওয়া হয়েছে। নির্দিষ্ট দিনে স্কুল থেকে মার্কশিট দেওয়া হবে।

এই বছর পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১০ লক্ষ ১৫ হাজার ৮৮৮। গতবারের তুলনায় কম। এবার মাধ্যমিক পরীক্ষায় ছাত্রের সংখ্যা ৪ লক্ষ ৩৯ হাজার ৮৭৯। পর্ষদ তরফে জানানো হয়েছে এই বছর ছাত্রী পরীক্ষার্থীর সংখ্যা বেশি। রাজ্যের স্পর্শকাতর ৪২টি ব্লকে পরীক্ষার দিনগুলিতে কড়া নিরাপত্তা ছিল। দু’ঘণ্টা করে ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা হয়েছিল। টোকাটুকি রুখতে এই পদক্ষেপ ছিল প্রশাসনের।

করোনা ভাইরাস পরিস্থিতিতে মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট বেরনো থমকে গিয়েছে। সাধারণত ৯০ দিনের মধ্যে রেজাল্ট বের করার লক্ষ্যমাত্রা থাকে। মধ্যশিক্ষা পর্ষদের এবার পরিস্থিতি সম্পূর্ণ অন্যরকম। পরীক্ষার্থীরা একসময় দুর্ভাবনায় পড়ে যায় রেজাল্ট কবে বের হবে। সেই বিষয়ে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছিলেন, স্কুল খুলছে না। কাজেই এখনই রেজাল্ট বার করে কি হবে! গত মাসে শিক্ষা দফতর থেকে জানানো হয়, জুলাই মাসে মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ করা হবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।