আছড়ে পড়েছে নিসর্গ, উড়ল বাড়ির চাল, ভাঙল অসংখ্য গাছ

ফোর্থ পিলার

উপকূলে আছড়ে পড়ল অতি প্রবল ঘূর্ণিঝড় নিসর্গ। ১০০ থেকে ১২০ কোটি কিলোমিটার গতিবেগের মধ্যেই নিসর্গ আছড়ে পড়েছে মুম্বই উপকূলে। এমনটা জানানো হয়েছে আবহাওয়া দফতরের তরফ থেকে। আজ দুপুর সাড়ে ১২ টা থেকে দুপুর আড়াইটের মধ্যে ঘূর্ণিঝড় আছড়ে পড়ে। এখনও মূল ভূখণ্ডে ঘূর্ণিঝড় তাণ্ডব চালাচ্ছে।

ঘূর্ণিঝড়ের গতিবেগ এই মুহূর্তে ১০০ কিলোমিটারের কাছাকাছি বলে খবর। প্রবল বৃষ্টি হচ্ছে মুম্বই সহ আশেপাশের এলাকায়। জলোচ্ছ্বাস দেখা গিয়েছে আরব সাগরে। ঝড়ের সময় উড়ে গিয়েছে বহু বাড়ির চাল। ভেঙে পড়েছে বাড়ির ছাদের অংশ। উপড়ে গিয়েছে অসংখ্য গাছ। ভেঙে পড়েছে বিদ্যুতের খুঁটি। বিপর্যয় মোকাবিলা দফতরের তরফ থেকে ঘটনাগুলিকে নজরে রাখা হয়েছে। ঘূর্ণিঝড় সম্পূর্ণ না থামলে চিত্র বোঝা সম্ভব নয়। এমনটাই জানানো হচ্ছে।

এই মুহূর্তে ঘূর্ণিঝড় নিসর্গ অবস্থান করছে মহারাষ্ট্রের উপকূলে। তার অবস্থান আলিবাগের পূর্ব ও দক্ষিণ-পূর্বে ১৮.৫ ডিগ্রি উত্তর অক্ষাংশ এবং ৭৩.২ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশের মাঝখানে। মুম্বইয়ের কোলাবা থেকে ৭৫ কিলোমিটার দক্ষিণ-পূর্ব আছে সে। পুণে থেকে ৬৫ কিলোমিটার পশ্চিমে রয়েছে এই ঘূর্ণিঝড়। হাওয়ার গতিবেগ কিছুটক কমেছে। ঘণ্টায় ৯০ থেকে ১০০ কিলোমিটার বেগে বইছে হাওয়া।

বহু জায়গাতেই বিদ্যুৎ ইন্টারনেট সংযোগ ছিন্ন হয়ে গিয়েছে। চারদিকের আকাশ কার্যত অন্ধকার। এই দিনের বেলাতেও ঘন অন্ধকারে ছেয়ে গিয়েছে মুম্বই ও উপকূলীয় এলাকা। শেষ কবে এমন বিপদের সামনে মুম্বই দাঁড়িয়েছে তা এখনও পরিষ্কার নয়। মুম্বই বিমানবন্দর সন্ধ্যা সাড়ে সাতটা পর্যন্ত বন্ধ করে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মুম্বইগামী সমস্ত বিমান এই মুহূর্তে অন্য পথে ঘুরিয়ে দেওয়া হয়েছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।