আজ থেকে তাপমাত্রা কমবে, তবে পাকাপাকি শীতের খবর নেই

ফোর্থ পিলার

আজ ২ ডিসেম্বর। কিন্তু সর্বনিম্ন তাপমাত্রা নামার খুব একটা লক্ষণ নেই। তাপমাত্রার পারদ ঠিক কতটা নামলে ঠকঠক করে কলকাতা কাঁপবে, সে কথাও সঠিক করে বলতে পারছেন না আবহবিদেরা। দিল্লির মৌসম ভবন অশনিসংকেত শুনিয়েছে এবারের শীত প্রসঙ্গে। ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি সেই অর্থে ঠান্ডা দেখা যাবে না। হিমেল ভাব সঙ্গী হবে শুধু এই ভারতের।

কলকাতা গতকাল যথেষ্ট পরিমাণ গরম পেয়েছে দিনের বেলা। রাতের দিকে তাপমাত্রা খানিক নামলেও সেই অর্থে শীত নেই। হাওয়া অফিস জানাচ্ছে আজ থেকে সর্বনিম্ন তাপমাত্রা নামতে পারে একটু একটু করে। তবে তার নির্দিষ্ট কোনও স্থিরতা থাকবে না। গতকাল কলকাতার তাপমাত্রা ছিল ১৯.৬ ডিগ্রি সেলসিয়াস। রাতের তাপমাত্রা কিছুটা কমেছে। তবে সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে এখনও ২ ডিগ্রি বেশি।

পশ্চিমের জেলাগুলিতে অনেক আগেই ঠান্ডা পড়ে যায়। তাদের তাপমাত্রা কলকাতা থেকে অনেকটাই কম থাকে। এবারে সেখানে উলটপুরাণ। আসানসোল, বীরভূম, বাঁকুড়া, পুরুলিয়া সবকটি জায়গাতেই সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেশি রয়েছে। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, এ সপ্তাহে ধীরে ধীরে পারদ নামবে। স্বাভাবিকের থেকে দুই – তিন ডিগ্রি তাপমাত্রা কম থাকবে। তবে পাকাপাকি শীত আসার কোনও সংবাদ নেই। পশ্চিমী ঝঞ্ঝার কারণে ভারতের বিস্তীর্ণ এলাকায় শীত নামে। পশ্চিমবঙ্গেও হিমেল হাওয়া উত্তর থেকে আসে। এবারে ভারী ঠান্ডা বায়ু পশ্চিমী ঝঞ্ঝার কোনও অবস্থান সেই অর্থে লক্ষ্য করা যাচ্ছে না। তাই উত্তরে হাওয়ায় সেই অভাব নেই।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।