আমাজন রক্ষার সক্রিয় কর্মীকে গুলি করে খুন, অরণ্য অভিভাবকহীন

ফোর্থ পিলার

আমাজন অরণ্য রক্ষা করার জন্য দীর্ঘদিন ধরে আন্দোলন চালিয়ে আসছিলেন ২৬ বছরের যুবক। তিনি ছিলেন ‘অরণ্য অভিভাবক’ নামে এক সংগঠনের সক্রিয় কর্মী। আমাজনকে বাঁচিয়ে রাখা অবৈধভাবে গাছ কাটা ও চোরাচালানের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছিলেন পাওলো পাওলিনো নামে ওই যুবক।

দুষ্কৃতীরা শুক্রবার তাকেই গুলি করে হত্যা করে। অরণ্য অভিভাবকহীন হল এই মুহূর্তে। সংবাদ সংস্থা, একাধিক বিদেশি পত্রিকা থেকে প্রাপ্ত তথ্য অনুসারে ব্রাজিলের আমাজন বাঁচানোর জন্য বিভিন্ন আদিবাসী সম্প্রদায় এক হয়ে লড়াই করছে। ব্রাজিলের এই বনভূমি পৃথিবীর একমাত্র ফুসফুস তো বটেই পাশাপাশি এই সম্প্রদায়দের বেঁচে থাকার একমাত্র রসদ।

বাইরের কর্পোরেট সংস্থা ও অরণ্য ধ্বংস করার মানুষদের থাবা পড়েছে আমাজনে। সম্প্রতি আমাজনে আগুন ধরানোর ঘটনা সকলের চোখে পড়েছিল। গোটা পৃথিবী রুষ্ট ব্রাজিল সরকার ও প্রেসিডেন্টের ভূমিকা নিয়ে। আমাজনকে রক্ষা করা ও অবৈধ চোরাচালান, গাছকাটার বিরুদ্ধে আন্দোলনে রয়েছে ‘অরণ্য অভিভাবক’ নামক এই সংগঠনটি। এই যুবক সক্রিয়ভাবে এই আন্দোলনকে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন।

গত শুক্রবার মারানহো রাজ্যে আরারিবইয়া সংরক্ষিত অঞ্চল দুষ্কৃতীরা পাওলোকে ঘিরে ধরে। তার মাথায় গুলি করা হয়। ঘটনাস্থলেই তিনি মারা যান। তার এক সঙ্গীও গুরুতর জখম। সংঘর্ষে এক দুষ্কৃতীও নিহত হয়েছে বলে খবর। আদিবাসীদের অভিযোগ ব্রাজিলের বনভূমি কেটে সাফ করে খনিজ সম্পদ উত্তোলনের জন্য বহুদিন ধরে চেষ্টা চালানো হচ্ছে। দুষ্কৃতীরা গাছ কেটে বিক্রি করার তালে রয়েছে। সেইসব রক্ষার জন্যই একাধিক সংগঠন কাজ করছে। আদিবাসীরা জোটবদ্ধ। সেজন্যই সামনের সারিতে থাকা নেতৃত্বকে সরিয়ে দেওয়ার ঘটনা। এর আগে আরও তিনজন সক্রিয় কর্মী – নেতাকে এভাবেই খুন করা হয়েছিল বলে জানা গিয়েছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।