আম্ফান বিধ্বস্ত এলাকায় কেন্দ্রীয় প্রতিনিধি দল

ফোর্থ পিলার

আরও একবার কেন্দ্রীয় প্রতিনিধি দল রাজ্যে হাজির হয়েছে। এবার ঘূর্ণিঝড় আম্ফান বিধ্বস্ত উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার বিভিন্ন অঞ্চল এই প্রতিনিধি দল ঘুরে দেখবেন। চারটি দলে ভাগ হয়ে তারা কাজ করবেন বলে খবর। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের যুগ্মসচিব অনুজ শর্মা নেতৃত্বে সাত সদস্যের দল হাজির হয়েছেন কলকাতায়। বৃহস্পতিবার সন্ধ্যায় তারা বিশেষ বিমানে কলকাতায় এসে পৌঁছেছেন।

আজ শুক্রবার তারা বেরিয়ে পড়েছেন বিপর্যস্ত এলাকাগুলিতে। আগামী কাল শনিবার তাদের রাজ্যের মুখ্যসচিব রাজীব সিনহার সঙ্গে বৈঠক করার কথা রয়েছে। সাগর, নামখানা, কাকদ্বীপ প্রভৃতি এলাকা ঘুরে দেখবে দুটি দল। দুর্গত মানুষদের সঙ্গে কথা বলবেন পর্যবেক্ষকরা। হেলিকপ্টার ও সড়কপথে যাবেন বিস্তীর্ণ এলাকা। অন্য একটি দল সড়কপথ হেলিকপ্টারে উত্তর ২৪ পরগনার ক্ষতিগ্রস্ত অঞ্চল পরিদর্শন করবে।

সন্দেশখালি, ন্যাজাট, ধামাখালি প্রভৃতি বিস্তীর্ণ এলাকা তারা খতিয়ে দেখবেন। ক্ষয়ক্ষতির অবস্থান কি সেই তথ্য তুলে ধরবেন। ত্রাণ ও পূণর্গঠনের কাজ কতটা হচ্ছে, সেইসব দিক দেখবেন তারা। দুটি জায়গাতেই জেলা প্রশাসনের কর্তাদের সঙ্গে তারা বৈঠক করবেন প্রতিনিধি দলের সদস্যরা। স্থানীয় মানুষদের সঙ্গেও কথা বলবেন।

ঘূর্ণিঝড় হওয়ার পরদিনই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রাজ্যে এসেছিলেন। হেলিকপ্টারে তিনি বিভিন্ন এলাকা ঘুরে দেখেন। হাজার কোটি টাকা তৎকালীন সাহায্য করার কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী। কত টাকা আর্থিক সাহায্য রাজ্যকে এই হিসেবে করা যেতে পারে সেজন্যই স্বরাষ্ট্রমন্ত্রক থেকে এই দল পাঠানো হয়েছে। পরিস্থিতি খতিয়ে দেখে তারা রিপোর্ট দেবে। এই প্রতিনিধি দলের রাজ্যে আশা মোটেও ভালো চোখে দেখছে না নবান্ন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।