উত্তরবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস

ফোর্থ পিলার

আজ থেকে রবিবার পর্যন্ত উত্তরবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির সতর্কবার্তা জারি করা হয়েছে। ইতিমধ্যেই উত্তরবঙ্গের বিভিন্ন জেলাতে বৃষ্টি শুরু হয়ে গিয়েছে। দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কালিম্পং, কোচবিহার জেলায় বৃষ্টির পরিমাণ যথেষ্ট বেশি থাকবে। ৯০ থেকে ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে জেলাগুলিতে।

এছাড়াও মালদা ও দুই দিনাজপুর জেলাতেও ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা জারি করেছে আবহাওয়া দফতর। এই জেলাগুলিতে ৭০ থেকে ১০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হবে। উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা বেশ কিছুদিন ধরেই তৈরি হয়েছিল। মূলত মৌসুমী বায়ু হিমালয়ের পাদদেশে গিয়ে ধাক্কা খাচ্ছে এই মুহূর্তে। সে কারণে আরও বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা তৈরি হয়েছে উত্তরে।

গোটা রাজ্যজুড়ে এই মুহূর্তে বৃষ্টির আবহাওয়া হয়েছে। উত্তরবঙ্গের পাশাপাশি দক্ষিণেও বৃষ্টিপাত চলবে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ বরাবরই বেশি থাকবে। কারণ বাতাসে প্রচুর পরিমাণে জলীয়বাষ্প ও পূবালী হাওয়া দুইই বর্তমান। কলকাতা সহ আশেপাশের জেলাগুলিতে নির্দিষ্ট পরিমাণে বৃষ্টি হচ্ছে। আগামী রবিবার পর্যন্ত প্রায় প্রত্যেক জেলাতেই বৃষ্টি চলবে।

উত্তরের পাহাড়ি এলাকাগুলিতে কিছুটা দুশ্চিন্তা তৈরি হয়েছে। ভারী বর্ষণে মাটি আলগা হয়ে যাওয়ার সম্ভাবনা থাকছে। পাশাপাশি অসমে বন্যা পরিস্থিতি ক্রমশ উদ্বেগ বাড়িয়েছে। নদী গুলিতে জলের পরিমাণ বেড়ে গিয়েছে অনেকটাই। এই পরিস্থিতিতে রাস্তা ও ভূমিধসের সম্ভাবনা তৈরি হয়েছে। প্রশাসনের তরফ থেকে পরিস্থিতি সম্পূর্ণ নিয়ন্ত্রণে রাখার জন্য চেষ্টা করা হবে বলে জানানো হয়েছে।

আজ দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেন্টিগ্রেডের কাছাকাছি থাকছে। সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৬ ডিগ্রি সেন্টিগ্রেড। বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ ৯২ শতাংশ। সর্বনিম্ন পরিমাণ ৬৬ শতাংশ। গত ২৪ ঘন্টায় ৩.৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।