উত্তরে হাওয়ায় নামল তাপমাত্রা, ফিরল শীতের আমেজ

ফোর্থ পিলার

উত্তরে হাওয়ার মধ্যে দিয়ে রাজ্যে ফিরে এল শীতের আমেজ। মঙ্গলবার থেকেই তাপমাত্রার পারদ নামতে শুরু করে। বুধবার সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা নেমেছে এক ধাক্কায়। বেশ কিছুটা নামল তাপমাত্রা। উত্তরে হাওয়া বইতে শুরু করেছে গোটা উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গ জুড়ে। ফের শীতের আমেজ ফিরে এসেছে রাজ্যে।

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, এতেই খুশি থাকতে হবে রাজ্যের মানুষকে। কারণ শীত ফিরছে না। আগামী দুদিন এই আবহাওয়া থাকবে। এরপর গরম বাড়তে থাকবে বলে জানানো হয়েছে। শীতের দিন কার্যত শেষ। গঙ্গাসাগর মকর সংক্রান্তির স্নান হিসেবে ঠান্ডার থাকে আমেজ থাকে। সেই হিসেবে তাপমাত্রা বুধবার থেকে নামবে। এ কথা জানিয়েছেন আবহাওয়াবিদরা।

মঙ্গলবার সন্ধ্যার পর থেকেই কলকাতা সহ দক্ষিণবঙ্গে ঠান্ডা হাওয়া বইতে থাকে। আলিপুর হাওয়া অফিস জানিয়েছিল, পশ্চিমী ঝঞ্ঝা সরে গিয়েছে। তাই উত্তর ভারত থেকে হিমশীতল ঠান্ডা বাতাস ঢুকতে শুরু করেছে রাজ্যে। তাপমাত্রা নামতে দেখা যায়। বুধবার ভোরে কুয়াশাও রয়েছে যথেষ্ট। আজ বুধবার সকাল থেকেই উত্তর ও দক্ষিণবঙ্গে ঠান্ডা হাওয়া বইছে। সর্বনিম্ন তাপমাত্রা এক ধাক্কায় ৪ ডিগ্রি নেমে গিয়েছে।

সর্বনিম্ন তাপমাত্রা আজ ১৬.৬ ডিগ্রি সেন্টিগ্রেড। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৩ ডিগ্রি সেন্টিগ্রেড। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। আগামী দুদিন তাপমাত্রার পতন আরও হবে। সর্বনিম্ন তাপমাত্রা ১৩ – ১৪ ডিগ্রির কাছাকাছি নামতে পারে। তবে তার নিচে নামবে না। শুক্রবারের পর থেকে তাপমাত্রার পারদ ফের বাড়তে শুরু করবে। এরপর গরম পড়ে যাওয়ার সম্ভাবনা থাকছে।

উত্তরবঙ্গের জেলাগুলিতে এই কয়েকদিন শীতের অস্তিত্ব ভালোই মালুম হবে। দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতেও তাপমাত্রার পতন হবে। তবে শৈত্যপ্রবাহ হওয়ার কোনও সম্ভাবনা থাকছে না এই জেলাগুলিতে। পূবালী হাওয়ার অবস্থান ও পশ্চিমী ঝঞ্জা কার্যত এবার শীতকে আটকে দিল রাজ্যে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।