একসঙ্গে ১০ সন্তানের জন্ম, বিশ্বরেকর্ড দক্ষিণ আফ্রিকার মহিলার

ফোর্থ পিলার

এই তো গত মাসের ঘটনা। মরোক্কোতে একইসঙ্গে ৯ সন্তানের জন্ম দিয়েছিলেন এক মহিলা। গিনিস ওয়ার্ল্ডে তার নাম লেখা হয়েছিল। মাস ঘুরতে না ঘুরতেই আবার ভাঙল সেই রেকর্ড। এবার একসঙ্গে দশ-দশটি সন্তানের জন্ম দিলেন গোসিয়ামে থামারা সিথোল নামক এক মহিলা।

বছর সাঁইত্রিশের এই মহিলা দক্ষিণ আফ্রিকার বাসিন্দা। হাসপাতালে ভর্তির পর ডাক্তারেরা পরীক্ষা করে প্রথমে জানান “তিনি ছয় সন্তানের মা হতে চলেছেন।” কিন্তু কিছুদিন পরে স্ক্যান করার পর সেই সংখ্যাটা বেড়ে আট হয়। তবে অস্ত্রোপচারের সময় আরও দুই সন্তানের উপস্থিতি লক্ষ্য করা যায়। অর্থাৎ সব মিলিয়ে দশটি সন্তানের জন্ম দিয়েছেন ওই মহিলা। গোটা ঘটনায় তার স্বামী এবেহো সোত্তেৎসি বেশ অবাক।

তিনি এক সাক্ষাৎকারে জানান “যতদূর জানতে পেরেছি সাত ছেলে ও তিন মেয়ে।আমার স্ত্রী সাত মাস সাত দিন অন্তঃসত্ত্বা ছিলেন। এখন সত্যিই অবাক এবং বেশ খুশিও।” অন্যদিকে সিথোল জানান “সমস্ত কিছুই স্বাভাবিক ভাবে হয়েছে। তিনি কোন ফার্টিলিটি প্রশেসের দিকে যাননি। এই ঘটনা তার জীবনে নতুন কিছু নয়। এর আগেও তিনি যমজ সন্তানের মা হয়েছেন। ছয় বছরের দুই মেয়ে রয়েছে বাড়িতে। আপাতত তারা নতুন সদস্যদের আশায় দিন কাটাচ্ছে।”

এও জানান যে “তিনি ভেবেছিলেন আগেরবার যমজ সন্তান হয়েছিল। তাই হয়ত এবারে বড়জোর তিন সন্তানের জন্ম দেবেন। কিন্তু ডাক্তারের কাছে সন্তান সংখ্যা শুনে বেশ অবাক হন।” তিনি আরও বলেন “তিনি বেশ দুশ্চিন্তাযর মধ্য দিয়ে যাচ্ছিলেন। কিভাবে এতগুলি বাচ্চা তার পেটে ধরবে? কোনো বাচ্চার হাত-পা-পেট একসাথে জোড়া লেগে যাবে কিনা তা নিয়েও দুশ্চিন্তায় মগ্ন ছিলেন? চিকিৎসকের ভিজিটে এলেই তিনি এইসব প্রশ্ন করতেন।

সেই সময় চিকিৎসকেরা তাকে আশ্বস্ত করে জানান – তার গর্ভাশয় আপনা থেকেই প্রসারিত হচ্ছে, তাই তার কোন দুশ্চিন্তার কারণ নেই। শেষ পর্যন্ত ভগবানের কৃপায় সবকিছুই ভালই ভালই হয়।” অন্যদিকে এমন আশ্চর্যজনক ঘটনা এক নিমেষে চাউর হতেই নড়েচড়ে বসে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড। ওই সংস্থাটি জানায় “আমরা ইতিমধ্যেই ঘটনাটি সম্পর্কে জেনেছি। 10 নবজাতকের মা সিথোলা ও তার পরিবারকে আন্তরিক শুভেচ্ছা জানাই। আমাদের রেকর্ড টিম ও বিশেষজ্ঞরা দ্রুত কাজ শুরু করবেন।”

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।