এক ইনিংস ও ২৫ রানে জয় ভারতের, ইংল্যান্ড বধ

ফোর্থ পিলার

ভারতের মাটিতে ইংল্যান্ড বধ হল। চার নম্বর টেস্টে বিশাল ব্যবধানে জয় পেল টিম ইন্ডিয়া। এর ফলে আইসিসি টেস্ট ক্রিকেট চ্যাম্পিয়নশিপ র‍্যাঙ্কিংয়ে অনেকটাই এগিয়ে গেল কোহলি ব্রিগেড। এক ইনিংস ও ২৫ রানে চতুর্থ টেস্ট জিতল ভারত। ইংল্যান্ড ব্যাট করতে নেমে কোনও প্রতিরোধ তৈরি করতে পারেনি। একের পর এক উইকেট হারাতে থাকে ইংল্যান্ড।

তৃতীয় দিন শেষ হওয়ার আগেই ভারত ম্যাচ পকেটে পুড়ে নেয়। এর মধ্যে দিয়েই টেস্ট সিরিজে ৩-১ ফলাফলে জিতল ইন্ডিয়া। চতুর্থ টেস্ট ম্যাচটি নির্ণায়ক ভূমিকা পালন করছিল। তৃতীয় টেস্টে জিতে এগিয়ে গিয়েছিল ভারত। চতুর্থ টেস্টেও বরাবর সুবিধাজনক জায়গায় ছিল টিম ইন্ডিয়া। রবিচন্দ্রন অশ্বিন ও অক্ষর প্যাটেলের স্পিন বলে কার্যত আবারও ইংল্যান্ড ব্যাটসম্যানরা পরাস্ত হলেন। প্রথম ইনিংসে পরাস্ত হয়েছিলেন তারা। দ্বিতীয় ইনিংসেও একইভাবে সমস্যায় পড়তে হয় ইংল্যান্ডকে। কোনও ব্যাটসম্যান ব্যাট হাতে স্পিন অ্যাটাকের বিরুদ্ধে দেওয়াল তুলতে পারেননি। তার ফলে ক্রমাগত উইকেটের পতন হতে থাকে।

দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের হয়ে ক্রাউলি ৫, সিবলি ৩, বেয়ারস্টো ০, রুট ৩০, স্টোকস ২, পোপ ১৫, লরেন্স ৫০, ফোকস ১৩, বেস ২, লিচ ২ ও অ্যান্ডারসন অপরাজিত ১ রান করেন।দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ড অল-আউট হয় ১৩৫ রানে। ভারত এক ইনিংস ও ২৫ রানের ব্যবধানে চতুর্থ টেস্ট জিতল। অক্ষর প্যাটেল ও রবিচন্দ্রন অশ্বিন ৫ টি করে উইকেটও এবারও পান। স্পিন বোলিংয়ের দাপটের সামনে ব্যাটসম্যানরা কেউ দাঁড়াতে পারছেন না।

এর আগে ভারতের উইকেটরক্ষক ঋষভ পন্থ শতরান করেছেন। ১০১ রান করে আউট হয়েছিলেন। তৃতীয় দিনের শুরু থেকেই ভালো ব্যাট করছিলেন ওয়াশিংটন সুন্দর ও অক্ষর প্যাটেল। মনেই হয়নি বোলাররা এখন ব্যাট করছেন। দুরন্ত ইনিংস খেলেছেন অক্ষর প্যাটেল। নিজের অর্ধশত রানের দিকে এগোচ্ছেন। সে সময় ৪৩ রানের মাথায় আউট হন তিনি। অন্যদিকে ওয়াশিংটন সুন্দর শতরান করার লক্ষ্যে তখন অবিচল। কিন্তু ভারত অলআউট হয়ে যায়। ৯৬ রানে নটআউট থাকেন ওয়াশিংটন সুন্দর।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।