এগিয়ে বাইডেন, সাত প্রদেশের ফল বদলে দিতে পারে সমীকরণ

ফোর্থ পিলার

রাত পেরিয়ে ভোর হয়ে গিয়েছে অনেক আগেই। এখনও গুরুত্বপূর্ণ সাতটি প্রদেশের ফল গণনা চলছে। তার মধ্যে তিনটি প্রদেশ অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা হয়ে উঠতে পারে হোয়াইট হাউস দখলের লড়াইয়ে। জো বাইডেন এখনও ক্ষমতা দখলের লড়াইয়ে এগিয়ে। কিন্তু ডোনাল্ড ট্রাম্পকে কোনওভাবে সরিয়ে ফেলা যাচ্ছে না। যে কোনও পরিস্থিতিতে ট্রাম্প আরও একবার মার্কিন প্রেসিডেন্ট পদে জয়ী হতে পারেন।

টানা ২৪ ঘন্টা হতে চলল প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গণনার পরিস্থিতি। একাধিক উত্তেজনাপূর্ণ টুইট দু’পক্ষের থেকে আসছে। ঠিক পাঁচ বছর আগের হিলারি ক্লিনটনের নির্বাচনী ক্ষেত্র মনে পড়ছে ওয়াকিবহাল মহলের। সেই হারের বদলা জো বাইডেন এবার নিতে পারবেন কিনা এখন সময়ের অপেক্ষা। ডোনাল্ড ট্রাম্প বেশ কিছু ক্ষেত্রেই ফলাফল ঘোষণা সম্পর্কে প্রসন্ন হতে পারছেন না। তিনি আদালতে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছেন আগেই। ভোররাতে এই বিষয়ে টুইট পর্যন্ত করেছেন তিনি।

জয়ের জন্য চাই ২৭০ ইলেকটরাল কলেজ ভোট। এই মুহূর্তে জো বাইডেন জিতেছেন ২৩৮। ডোনাল্ড ট্রাম্প জিতেছেন ২১৩। বাইডেন শুধু আর এগিয়ে নেভাডায়। এখান থেকে তিনি ছয়টি আসন পাবেন। ট্রাম্প এগিয়ে আছেন উইসকন্সিন(১০ আসন), মিশিগান( ১৬ আসন), পেনসেলভেনিয়া (২০ আসন), নর্থ ক্যারোলিনা (১৫ আসন), জর্জিয়া (১৬ আসন)। জর্জিয়ায় যদি বাইডেন জেতেন তাহলে তাঁর আটটি আসন দরকার হবে। নিজের রাজ্য পেনসেলভেনিয়ায় জেতার বিষয়ে আত্মবিশ্বাসী বাইডেন। ট্রাম্পও মনে করছেন তিনি এই পাঁচ রাজ্যে জিতবেন। সব মিলিয়ে আরও এক-দুই দিন লাগবে সম্পূর্ণ ফলাফল হতে।

সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় সমীক্ষার বিচারে জো বাইডেন অনেক এগিয়েছিল। ভোটের ফলাফলে দেখা যাচ্ছে কার্যত সমানে সমান লড়াই হচ্ছে মার্কিন মুলুকে। ডোনাল্ড ট্রাম্প যথেষ্ট ভালো ফল করে প্রশ্নের সামনে ফেলে দিয়েছেন সমীক্ষকদের। দেখা গিয়েছে বর্ণবিদ্বেষ মূলক আন্দোলন সেই অর্থে আমেরিকার ভোটে কোনও প্রভাব ফেলল না। লাতিন আমেরিকা ও প্রান্তিক প্রদেশে ডোনাল্ড ট্রাম্প বিশাল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয়ী হয়েছেন। অন্যদিকে দেখা গিয়েছে, নিউজার্সি, ফ্লোরিডায় ডেমোক্র্যাটরা অত্যধিক বেশি ভোট পেয়েছেন। বাইডেনের এই জয়কে সঠিকভাবে মেনে নিতে পারছেন না ডোনাল্ড ট্রাম্প।

সাতটি রাজ্যে এখনও নিশ্চিত ভাবে বলা যাচ্ছে না ফলাফল। নেভাডা, উইসকনসিন, পেনসেলভেনিয়া, জর্জিয়া, নর্থ ক্যারোলিনা, মিশিগান, আলাস্কায় গণনা চলছে। নেভাডা ও উনসকনসিনে এগিয়ে বাইডেন। বাকিগুলিতে এগিয়ে ট্রাম্প। জর্জিয়া, মিশিগান ও পেনসেলভেনিয়ায় ট্রাম্প হারতে পারেন। অনেক বিশেষজ্ঞ দাবি করছেন এই কথা।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।