এবার সাগরে দেখা গেল টর্নেডো, ২০ ফুট উঠল জল

ফোর্থ পিলার

অশোকনগরের পর এবার দক্ষিণ ২৪ পরগনার সাগর এলাকা। মন্দিরতলায় আছড়ে পড়ল টর্নেডো। এই বিধ্বংসী ঝড়ের দাপটে হুগলি নদীর জল অনেকটা উঁচুতে উঠে যায়। রীতিমতো আতঙ্কিত হয়ে পড়েন স্থানীয়রা। তবে তেমন ক্ষয়ক্ষতি হয়নি। বলা হচ্ছে ২০ ফুট উঁচু পর্যন্ত নদীর জলকে উঠতে দেখা গিয়েছে।

বৃহস্পতিবার সকালে সাগরের মন্দিরতলায় হুগলি নদীতে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়। সেই সময় নদীর পারে কাজ করছিলেন কয়েকজন। তারাই প্রথম বুঝতে পারেন মাঝ নদীতে টর্নেডো তৈরি হয়েছে। তারা এও দেখতে পান যে ঝড়ের দাপটে নদীর জল অনেকটা উঁচুতে উঠে যাচ্ছে। এরপর বিষয়টি স্থানীয়দের নজরে পড়ে। আর তা থেকে তীব্র আতঙ্ক ছড়ায় এলাকায়।  প্রায় আধঘণ্টারও বেশি সময়ধরে মাঝ নদীতে দাপট দেখা যায় টর্নেডোর। তারপর ধীরে ধীরে স্বাভাবিক হয় পরিস্থিতি। নদীর জলস্তরের উপরে অবস্থানের জন্য এলাকার কোনও ক্ষতি হয়নি।

এই ঝড়ের যা তীব্রতা তাতে মুহূর্তের মধ্যেই ওই এলাকাটিকে লণ্ডভণ্ড করে দেওয়ার সামর্থ রাখে। এমনকি যশ বা ইয়াস আছড়ে পড়ার আগেই চুঁচুঁড়া ও হালিশহরে আছড়ে পড়েছিল টর্নেডো। বেশ ক্ষয়ক্ষতিও হয়েছিল। একাধিক দোকান ও বাড়ি ভেঙে যায়। এরপর উত্তর ২৪ পরগনার অশোকনগের তাণ্ডব চালায় টর্নেডো। নিমেষের মধ্যে প্রায় ২০-৩০টি বাড়ির টিনের চাল  উড়ে যায়। বহু মানুষ আশ্রয়হীন হয়ে পড়ে। সেই ঘটনার সপ্তাহ দুয়েক পর ফের টর্নেডো আছড়ে পড়ল রাজ্যে। আগামী কাল থেকে রাজ্যে ফের ভারী বৃষ্টি শুরু হচ্ছে। তার আগে এই টর্নেডোর দাপট চিন্তায় ফেলেছে লোকজনকে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।