করোনা আবহে পাকিস্তান ”বাবর- ২” মিসাইলের পরীক্ষামূলক উৎক্ষেপন করলো

ফোর্থ পিলার ;

করোনা ভাইরাসে আক্রান্ত পাকিস্তানের ৮০৩ জন মানুষ। সেদেশে এখনও পর্যন্ত মৃতের সংখ্যা ৬ । এদিকে, করোনা আবহেও সেখানে চলছে মিসাইল টেস্টিং। বাবর ২ কে নিয়ে পাকিস্তানের সেনার উদ্যোগ দেশের মানুষ যখন মৃত্যুমুখে পতিত হচ্ছেন ,তখন ইমরান সরকার বালুচিস্তানের সোনমিয়ানি টেস্ট রেঞ্জ থেকে বাবর ২ মিসাইলের পরীক্ষামূলক উৎক্ষেপন করে।

আর প্রথম পরীক্ষাতেই ধরাশায়ী বাবর ২। ঘটনা ১৯ মার্চের। যখন সবেমাত্র করোনার দাপট এশিয়ায় বাড়ছে। সেই সময় ৭৫০ কিলোমিটারের বাবর ২ মিসাইলের টেস্ট শুরু করে পাকিস্তান। ১৪ কিলোমিটার উড়ানের পর ২ মিনিট কাটতেই মিসাইল ধসে যায়। এই নিয়ে দ্বিতীয়বার বাবর ২ ভেঙে পড়ার ঘটনা ঘটল।

ভারতের গোয়েন্দাদের তরফে দাবি ভারতের ১০০০ কিলোমিটার রেঞ্জের মিসাইল নির্ভয়ের সঙ্গে পাল্লা দিতে গিয়ে পাকিস্তান বাবর ২ তৈরিতে মন দেয়। মুঘল সম্রাটের নামে নামাঙ্কিত অস্ত্র নির্মাণে পাকিস্তান চিনের সাহায্য পায়। আর তারপরই বাবর ২ তৈরি হয়।

তবে পর পর ২ বার বাবর ২ উড়তেই ভেঙে পড়ে। বাবর ২ নির্মাণের আগে চিন সফর পাক বৈজ্ঞানিকদের! এর আগে ‘বাবর ২’ মিসাইল তৈরির সময় চিনে গিয়েছিলেন পাকিস্তানের বৈজ্ঞানিকরা। তারপরই এই শক্তিশালী মিসাইলের প্রস্তুতি শুরু হয়। যে মিসাইল জল ও স্থল দুটি জায়গাতেই কার্যকরী হবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।