করোনা আবহে মাত্র তিন ঘণ্টার জন্য খুলবে কফি হাউস

ফোর্থ পিলার

করোনা আবহে বিপর্যস্ত পরিস্থিতি। কলেজ স্ট্রিট বইপাড়া সম্পূর্ণ অন্ধকারের মধ্যে। সরকারি নির্দেশে কফি হাউস বন্ধ রাখা হয়েছিল। কলকাতার অন্যতম ঐতিহ্য ফের খোলা হচ্ছে। তবে এবার আর গোটা দিন নয়। মাত্র তিন ঘন্টা ইন্ডিয়ান কফি হাউস খোলা থাকবে। এই কথা জানানো হয়েছে।

আগামী কাল থেকে কফি হাউজ খুলছে। তবে তার প্রচুর নিয়মকানুন থাকবে। চেয়ারের সংখ্যা আরও কমানো হবে। এটিও দেখা যেতে পারে। হোটেল ও রেস্তোরাঁ তিন ঘন্টার জন্য খোলার সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই নির্দেশিকা অনুযায়ী এবার ইন্ডিয়ান কফি হাউস খুলছে। বিকেল পাঁচটা থেকে রাত আটটা পর্যন্ত এই কফি হাউস খোলা থাকবে। প্রথম দফায় লকডাউনের পরে বেলা দশটা থেকে ছয়টা পর্যন্ত ইন্ডিয়ান কফি হাউস খোলা থাকত।

৬০ জনের বেশি কর্মী কাজ করেন এখানে। দীর্ঘদিন ধরেই আর্থিক সঙ্গতি কমতে শুরু করেছে তাদের। সেই বিষয়টি খতিয়ে দেখে কফি হাউস খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইন্ডিয়ান কফি হাউস ওয়ার্কার্স কোঅপারেটিভ লিমিটেডের সেক্রেটারি তপন পাহাড়ি এই কথা জানিয়েছেন। টেবিলের সংখ্যা প্রথম লকডাউনের পরেই কমিয়ে দেওয়া হয়েছিল। এক একটি টেবিলে মাত্র চারটি করে চেয়ার থাকবে। আড্ডার চেহারা কফি হাউসে প্রথম লকডাউন এর সময় থেকেই কমে যায়। উপরের ব্যালকনি সম্পূর্ণ বন্ধ। খাবারের লিস্টেও অনেক বাদ গিয়েছে। চিনামাটির কাপ- প্লেট গত বছর করোনা আবহের থেকেই বন্ধ হয়ে গিয়েছিল। এবার কফি হাউসে কি কি নিয়ম চালু হয় দেখার বিষয় আছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।