করোনা নিয়ে ডোনাল্ড ট্রাম্পের পোস্ট মুছল ফেসবুক

ফোর্থ পিলার

ডোনাল্ড ট্রাম্প সঠিক তথ্য পরিবেশন করেননি। সেই কারণে ফেসবুক তার পোস্ট ডিলিট করল। করোনা ভাইরাস সম্পর্কিত পোস্ট ফেসবুকে করেছিলেন ডোনাল ট্রাম্প। হোয়াইট হাউসে ফিরে এসে তিনি বার্তা দিয়েছিলেন করোনা ভাইরাসকে ভয় করার কোনও প্রয়োজন নেই। সাধারণ ফ্লুয়ের মতোই এটি। এই কথা করোনা ভাইরাস সম্পর্কে বলেছিলেন ডোনাল্ড ট্রাম্প।

সেই বক্তব্য জনমানসে বিরূপ প্রতিক্রিয়া তৈরি করবে। এই আশঙ্কা করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ওয়াকিবহাল মহল ডোনাল্ড ট্রাম্পের বক্তব্য নিয়ে দ্বিধাবিভক্ত ছিল। ফেসবুক শেষপর্যন্ত তাঁর এই লেখা সম্পর্কে ব্যবস্থা নিয়েছে। সংস্কার আধিকারিক জানিয়েছেন, ডোনাল্ড ট্রাম্পের এই বক্তব্য ভালো প্রতিক্রিয়া ফেলবে না সাধারণ মানুষের মনে। সে কথা মাথায় রেখেই এই পোস্টকে ফেসবুক নিজে থেকে ডিলিট করেছে। তবে তার আগে পর্যন্ত ২৬ হাজারের বেশি শেয়ার হয়েছে ট্রাম্পের পোস্ট।

গত আগস্ট মাসে ডোনাল্ড ট্রাম্পের একটি পোস্টকে ফেসবুক মুছে দিয়েছিল। তিনি বলেছিলেন বাচ্চাদের ক্ষেত্রে করোনা ভাইরাস হওয়ার কোনও ভয় নেই। এটি আসলে সম্পূর্ণ ভুল তথ্য। সেখানে চিকিৎসকরা বলেছিলেন, দেখা গিয়েছিল বাচ্চাদের মধ্যে করোনা ভাইরাস হওয়ার যথেষ্ট সম্ভাবনা থাকছে। শুধু তাই নয় এক লক্ষের বেশি শিশু কিছু সময়ের মধ্যেই আক্রান্ত হয়েছে স্কুল খোলার পিরে।

করোনা ভাইরাস প্রসঙ্গে ডোনাল্ড ট্রাম্প কখনওই খুব একটা বেশি দুশ্চিন্তাগ্রস্ত ছিলেন না। তাকে মাস্ক পরতে দেখা যায়নি। আক্রান্ত হওয়ার পর তিনি হাসপাতালে ভর্তি হয়েছিলেন। পরে দেখা যায় তিনি একটি গাড়ি করে হাসপাতালের বাইরে বেরিয়েছেন। নির্বাচনে চমক দেওয়ার জন্য তিনি ব্যস্ত। চারদিনের মাথায় তিনি সুস্থ হয়ে হাসপাতাল থেকে হোয়াইট হাউসে ফিরেছেন। দেখা যায় তিনি মাস্ক খুলে ফেলেছেন। সামাজিক দূরত্ব কতটা মেনে চলবেন! তা নিয়েও যথেষ্ট দ্বিধাবিভক্ত ওয়াকিবহাল মহল।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।