করোনা রিপোর্ট না থাকলেও হবে রোগী ভর্তি, নির্দেশ স্বাস্থ্যমন্ত্রকের

ফোর্থ পিলার

করোনা আবহে নতুন নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। করোনা রিপোর্ট ছাড়া হাসপাতালে রোগী ভর্তি করা যাচ্ছিল না। এবার সেই নিয়ম বদলে যাচ্ছে। যে কোনও রোগীকেই হাসপাতালে ভর্তি করা যাবে। সেক্ষেত্রে করোনা ভাইরাস টেস্টের রিপোর্ট থাকা বাধ্যতামূলক নয়। অর্থাৎ এবার থেকে হাসপাতাল কোনও রোগীকে ফিরিয়ে দিতে পারবে না।

এ ছাড়াও একাধিক বিষয়ে নির্দেশিকা জারি করা হয়েছে। আজ শনিবার দুপুরে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক নতুন নির্দেশিকা জারি করেছে। আগে দেখা যেত করোনা টেস্টের রিপোর্ট প্রয়োজন হত হাসপাতালে ভর্তি হতে গেলে। রিপোর্ট না থাকার জন্য বহু রোগীকে ফিরিয়ে দেওয়া হয়েছে। রোগী মৃত্যুর ঘটনা ঘটেছে শহর কলকাতাতেও। আবার অনেক ক্ষেত্রে দেখা গিয়েছে করোনার টেস্ট হয়েছে হাসপাতালে। সেই রিপোর্ট আসার পর রোগীকে ভর্তি নেওয়া হয়েছে। ততক্ষণে রোগীর অবস্থা আশঙ্কাজনক হয়ে গিয়েছে।

আবার সেই হাসপাতালে হয়তো করোনা চিকিৎসা হয় না। রোগীর আত্মীয়দের বলা হয়েছে করোনা চিকিৎসা হয়। এমন হাসপাতালে চলে যেতে। এবার এইসব চরিত্র বদলে যাচ্ছে। হাসপাতালে রোগী এলে তার চিকিৎসা করতে হবে। আগামী তিন দিনের মধ্যে সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে এই নির্দেশিকা জারি হয়ে যাবে। কোনও হাসপাতাল আর কোনও রোগীকে বিনা চিকিৎসায় ফেরাতে পারবে না।

যদি কোনও, রোগীর বৈধ কাগজপত্র না থাকে, এক্ষেত্রে তাকে ফেরানো সম্ভব হবে না। হাসপাতাল তার প্রয়োজনীয় প্রাথমিক চিকিৎসা করবে। তার যে চিকিৎসা প্রয়োজন, সেই চিকিৎসা করতে হবে। পরিষেবা থেকে বঞ্চিত করা যাবে না। হাসপাতালে গেলে প্রয়োজনীয় ওষুধ, ইঞ্জেকশন, অক্সিজেন দিতে হবে রোগীকে। কোনওভাবে তার উপর প্রভাব বিস্তার করা উচিত হবে না। একথা স্বাস্থ্যমন্ত্রকের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে। অর্থাৎ করোনা আবহে এবার আরও কড়া হল স্বাস্থ্যমন্ত্রক।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।