কালীঘাট – দক্ষিণেশ্বর যোগ হল মেট্রোতে, বাড়ছে না ভাড়া

ফোর্থ পিলার

দক্ষিণের সঙ্গে উত্তরের আরও অংশ সংযুক্ত হল মেট্রো রেলপথের মধ্যে দিয়ে। উত্তর ২৪ পরগনা, হুগলি, কলকাতার একটি অংশের মানুষজন সরাসরি সংযোগ স্থাপন করতে পারবে দক্ষিণ কলকাতার সঙ্গে। কালীঘাট ও দক্ষিণেশ্বর দুই মন্দির সম্পর্ক স্থাপন করল মেট্রো রেল সম্প্রসারণের মধ্য দিয়ে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি হুগলির সাহাগঞ্জের মঞ্চ থেকে পতাকা নাড়লেন। অন্যদিকে মেট্রো স্টেশনে সেইসময় চালক ও গার্ড অপেক্ষা করছেন। মেট্রোরেলের গার্ড পতাকা নেড়ে সেই সিগন্যাল গ্রহণ করলেন। তারপরেই ট্রেন এগোতে থাকল নির্দিষ্ট গন্তব্যের দিকে। প্রতীক্ষার অবসান ঘটল। নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত মেট্রো রেলপথ চালু হয়ে গেল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির গলাতেও এদিন আত্মনির্ভরতার সুর।

আত্মনির্ভর ভারত তৈরি করার লক্ষ্যে প্রধানমন্ত্রী এগোচ্ছেন। লকডাউন সময়সীমা থেকেই এই বার্তা প্রধানমন্ত্রী দিয়ে আসছেন। মেট্রোরেলের শুভ সূচনাতেও সেই বক্তব্য উঠে এল। উন্নত যোগাযোগ ব্যবস্থা না থাকলে মানুষ আত্মনির্ভর হতে পারেন না। সময়সীমার মধ্যে তাদের কাজকর্ম চলতে পারে না। এই বক্তব্য রাখলেন প্রধানমন্ত্রী। নরেন্দ্র মোদি বলেন, “মেট্রোরেলের সম্প্রসারণে শুধু কলকাতা শহরতলি নয় হাওড়া হুগলি উত্তর ২৪ পরগনার মানুষও সুবিধা পাবেন। স্কুল কলেজ অফিসকাছারির সাধারণ মানুষ আরও দ্রুত তাদের গন্তব্যে পৌঁছাতে পারবেন। যোগাযোগ ব্যবস্থা আরও উন্নত হল এই মেট্রোরেলের মাধ্যম দিয়ে।”

ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউট, বরাহনগর ক্যাম্পাস, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়, কলকাতা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ সবই বিটি রোডের উপর রয়েছে। ছাত্রছাত্রী ও অধ্যাপক – অধ্যাপিকাদের যথেষ্ট সুবিধা হল এই ক্ষেত্রে। এমনটাই প্রধানমন্ত্রী জানাচ্ছেন। দক্ষিণ কলকাতার থেকে দক্ষিণেশ্বর পৌঁছাতে দেড় ঘন্টা সময় লাগবে এখন।

খুবই উল্লেখযোগ্য বিষয় কালীঘাট ও দক্ষিণেশ্বর এই দুই মন্দির সম্পর্ক স্থাপন করল। প্রধানমন্ত্রীর কথাতেও এই প্রসঙ্গ উঠে এসেছে। এই সম্পর্ক স্থাপন অত্যন্ত গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এই নতুন পথের দৈর্ঘ্য ৪.১কিলোমিটার। এই নতুন পথে কোনও ভাড়া বৃদ্ধির ঘটনা হয়নি। দক্ষিণ কলকাতা থেকে নোয়াপাড়া পর্যন্ত যে ভাড়া লাগে দক্ষিণেশ্বর আসতেও ঠিক সেই ভাড়া দিতে হবে।এই কথা জানানো হয়েছে। আগামী কাল মঙ্গলবার থেকে যাত্রীরা এই পথে যাত্রা শুরু করতে পারবেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।