কালো মেঘে আকাশ ঢেকেছে, ভারী বৃষ্টি রাজ্যে

ফোর্থ পিলার

রবিবার বেলা বাড়তেই তুমুল বৃষ্টি কলকাতা সহ দক্ষিণবঙ্গে। শনি ও রবিবার রাজ্যে বৃষ্টির পরিমাণ বাড়বে এ কথা আগেই জানিয়েছেন আলিপুর আবহাওয়া দফতর। আজ দুপুরের আগে থেকেই আকাশ কালো মেঘে ঢেকে থাকে। নিকষ কালো মেঘ ছেয়ে থাকে আকাশে। ভারী বৃষ্টি দুপুরের পর থেকেই শুরু হয়। গত ২৪ ঘন্টায় ৬৮. ৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

কলকাতা, হাওড়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলার বিস্তীর্ণ অঞ্চলে ভারী বৃষ্টি হয়েছে সন্ধ্যা পর্যন্ত। বৃষ্টি এখনো বেশ কিছু জায়গায় হচ্ছে। উত্তরবঙ্গতেও আজ অতি থেকে অতি ভারী বৃষ্টি হওয়ার কথা জানিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। একটি নিম্নচাপ অক্ষরেখা ও ঘূর্ণাবর্ত অবস্থান করছে। তার জেরেই এই বৃষ্টি।

আলিপুরদুয়ারে ভারী বৃষ্টি চলছে বেশ কয়েকদিন ধরে। সেই বৃষ্টির পরিমাণ আরও বাড়বে। ইতিমধ্যেই বিভিন্ন জেলায় নদীর জল বাড়তে শুরু করেছে। বন্যা তৈরি হওয়ার পূর্বাবস্থা। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার জেলায় ভারী বৃষ্টি চলবে।

উত্তরবঙ্গে আট জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস জারি হয়েছে। কোচবিহার ও আলিপুরদুয়ারে বৃষ্টির প্রবল বৃষ্টির সম্ভাবনার কথা জানানো হয়। শনিবার থেকেই পরিস্থিতি বৃষ্টিবহুল হয়।দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টিপাত বাড়বে। পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলায় ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকছে আগামী ৪৮ ঘণ্টায়।

পঞ্জাব থেকে পূর্ব বিহার পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা তৈরি হয়েছে। পাশাপাশি বঙ্গে সক্রিয় রয়েছে মৌসুমী বায়ু। এই দুই প্রভাবে বৃষ্টিবহুল হবে আগামী ৪৮ ঘন্টা। এমন বার্তা আগেই জানিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। মুর্শিদাবাদে শনিবার বাজ পড়ে ছয় জন মারা গিয়েছেন।

আগামী কাল সোমবার থেকে নিম্নচাপ অক্ষরেখা দুর্বল হয়ে যাবে। বৃষ্টিপাতের পরিমাণ অনেকটা কমবে বলে খবর। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ এই মুহূর্তে যথেষ্ট বেশি। আজ রবিবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩৪.৩ ডিগ্রি সেন্টিগ্রেড। স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ২৪.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি কম। বাতাসে সর্বাধিক আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯৪ শতাংশ ও সর্বনিম্ন ৭০ শতাংশ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।