কাল মহালয়ায় বন্ধ থাকছে দক্ষিণেশ্বর মন্দির

ফোর্থ পিলার

আগামী কাল মহালয়া। বন্ধ থাকছে দক্ষিণেশ্বর মন্দির। করোনা ভাইরাস আবহে সাধারণ মানুষের ভিড় এড়ানোর জন্যই মন্দির কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছে বলে খবর। মহালয়ার দিন সকালে বহু মানুষ মন্দিরে আসেন পুজো দেওয়ার জন্য। গঙ্গার ঘাটে চলে তর্পণ অনুষ্ঠান। দিনভর মন্দির চত্বরে লক্ষাধিক মানুষের সমাগম ঘটে। এবার করোনা ভাইরাসের কারণে সম্পূর্ণ বন্ধ থাকছে মন্দির।

আনলক ৩ সময় থেকে দক্ষিণেশ্বর মন্দির খোলা হয়েছে। আগত দর্শনার্থীরা যাতে সমস্ত নিয়মকানুন মেনে চলেন, তার দিকে নজর রাখা হচ্ছে। সামাজিক বিধিনিষেধ পালন করতে হবে যথার্থভাবে। মন্দির চত্বরে কোথাও বসার অনুমতি নেই। নির্দিষ্ট সংখ্যক মানুষ মন্দিরে উপস্থিত থাকবেন। তারা চলে গেলে নতুন দর্শনার্থীরা ভেতরে প্রবেশ করতে পারবেন। এই নিয়ম মেনে পালন করা হচ্ছে দক্ষিণেশ্বর মন্দিরের পুজো আচ্চা। এই প্রেক্ষাপটে যথেষ্ট গুরুত্ব দেওয়া হচ্ছে আগত দর্শনার্থীদের শারীরিক অবস্থাকে।

জীবাণুমুক্ত করার কাজ চলছে মন্দির চত্বর। থার্মাল গান দিয়ে শরীরের তাপমাত্রা মাপা হচ্ছে সাধারণ মানুষের। মহালয়ার দিন কি হবে সেই প্রশ্ন উঠেছিল। কতৃপক্ষ শেষপর্যন্ত সিদ্ধান্ত নিয়েছে, বন্ধ থাকবে দক্ষিণেশ্বর। কারণ বহু মানুষ একসঙ্গে উপস্থিত হলে আর সামাজিক বিধিনিষেধ মেনে চলা যাবে না। তার জন্য সকলে মন্দির দর্শন করতে আসবেন। তর্পণের সময় সেই ক্ষেত্রে গঙ্গার ঘাটে তুমুল বিশৃংখলা দেখা দিতে পারে। সেই সব কিছু মাথায় রেখেই এবার দক্ষিণেশ্বর মন্দির ও এলাকা সম্পূর্ণ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।