কিছুটা শিথিল নিয়ম, খোলা থাকবে মিষ্টি, মাছ, মাংসের দোকান

ফোর্থ পিলার

আংশিক লকডাউন ঘোষণা করেছে নবান্ন। তবে শনিবার বেশ কিছু বিষয় নিয়ে নির্দেশিকা শিথিল করা হল। দুধের দোকান খোলা থাকবে নির্দিষ্ট সময়ে। মিষ্টির দোকান খোলা থাকতেও কোনও বাধা নেই। মাছ, মাংস, সবজি বিক্রেতাদের ছাড় দেওয়া হয়েছে। অর্থাৎ সকাল সাতটা থেকে দশটা ও বিকেল তিনটা থেকে পাঁচটা পর্যন্ত দোকান- বাজার খোলা রাখার নির্দেশিকা জারি করা হয়েছিল গতকাল।

সেই নির্দেশিকার থেকে বাইরে রাখা হল এই পরিষেবাগুলিকে। শুধু তাই নয়, টেলিকম সংস্থার দোকান ও বৈদ্যুতিক সরঞ্জামের দোকান খোলা রাখা যাবে। সেগুলিকে এই আওতার বাইরে রাখা হয়েছে। জরুরিকালীন পরিষেবার মধ্যে এবার এই সমস্ত বিষয় আওতাভুক্ত করা হল। শনিবার নবান্ন থেকে রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় এই বিষয়ে জানিয়েছেন।

রাজ্যে আংশিক লকডাউন ঘোষণা করা হয়েছে। গতকাল শুক্রবার জানানো হয়েছিল শপিংমল, রেস্তোরাঁ, বিউটি পার্লার, স্পা সেন্টার বন্ধ থাকবে। বিবাহ অনুষ্ঠান এইসময় করা যাবে না। রাজ্যের করোনা ভাইরাস পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণ না আসা পর্যন্ত এসব সিদ্ধান্ত বলবৎ থাকবে। বাজার দোকান খোলা রাখার সময়সীমাও ঠিক করে দেওয়া হয়েছে।

এই প্রেক্ষাপটে প্রশ্ন উঠেছিল, বেশ কিছু ক্ষেত্রে কিভাবে এত কম সময়ের মধ্যে বাজার দোকান করা সম্ভব হবে? নিত্যপ্রয়োজনীয় দ্রব্য ছাড়াও মাছ মাংস দুধ প্রভৃতি পরিষেবা পাওয়ার ক্ষেত্রে সমস্যা দেখা দিতে পারে। প্রথম দফার লকডাউনের সময় আনলক পর্যায়ে এসব পরিষেবা খুলে দেওয়া হয়েছিল। এবার নবান্ন এইসব পরিষেবাগুলিতে ছাড় দিল। নতুন নির্দেশিকায় বলা হয়েছে সবজি মাছ মাংস দুধের পরিষেবা পাওয়া যাবে। সমস্যা থাকবে না।

কারণ মানুষ দোকানে গিয়ে কেনাকাটা করতে পারবেন। মিষ্টির দোকান খোলা থাকবে। সারাদিন টেলিকম বৈদ্যুতিন সরঞ্জামের পরিষেবাকে ছাড় দেওয়া হয়েছে। বিয়ে ও অন্যান্য অনুষ্ঠানের ক্ষেত্রে ছাড়পত্র পাওয়া গিয়েছে। তবে অনুষ্ঠান বাড়িতে ৫০ জনের বেশি উপস্থিত হতে পারবেন না লোকজন। প্রশাসন এই বিষয়ে নজরদারি করবে।

আজ শনিবার সকাল থেকেই বাজার এলাকায় পুলিশি টহল বেড়ে যায়। রাজ্যের সমস্ত শপিংমল বন্ধ ছিল। অন্যান্য দোকানপাটও বন্ধ থাকে শহরতলিতে। শহরের বাজারেগুলি যাতে সকাল দশটার মধ্যে বন্ধ করে দেওয়া হয় সেই বিষয়ে মাইকিং চলে। গ্রাম এলাকায় বাজার বেলা পর্যন্ত খোলা থেকেছে অনেক জায়গায়। এরপর স্থানীয়রাও ঘুরে বেড়িয়েছেন বাজারে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।