কোভ্যাক্সিন ছাড়পত্র পেল না, দিতে হবে আরও তথ্য

ফোর্থ পিলার

কোভিশিল্ড ভারতবর্ষে ছাড়পত্র পেয়ে গিয়েছে। চূড়ান্ত ছাড়পত্র আসার অপেক্ষা এই মুহূর্তে। তবে কোভ্যাক্সিন ছাড়পত্র পায়নি। আরও বিস্তারিত তথ্য বায়োটেককে দিতে হবে। সেই সমস্ত কিছু বিচার বিবেচনা করে কোভ্যাক্সিন সবুজ সংকেত পাবে বলে জানানো হচ্ছে। টিকার দৌড়ে কোভ্যাক্সিনের সঙ্গে কোভিশিল্ড ছিল। কিন্তু শেষ পর্যন্ত এই ভ্যাকসিন সবুজ সংকেত পেল না।

ছয় ঘন্টার বৈঠক হয়েছে আইসিএমআর এবং অক্সফোর্ড এস্ট্রোজেনেকার দুই প্রতিষেধককে নিয়ে। জরুরি ভিত্তিতে ছাড়পত্র দেওয়ার আবেদন খতিয়ে দেখা হয়। ডিসিজিআই অধীনস্থ বিশেষ বিশেষজ্ঞ কমিটি সমস্ত বিষয় খতিয়ে দেখে। জানানো হয় কোভ্যাক্সিনকে আরও তথ্য দিতে হবে। তারপরেই এই বিষয় নিয়ে চিন্তাভাবনা করা যেতে পারে।

এইএমস- এর ডিরেক্টর রণদীপ গুলেরিয়া মনে করছেন কোভ্যাক্সিন দ্রুত সবুজ সংকেত পাবে। ভারতবর্ষে লার্জ স্কেলে কোভ্যাক্সিনের পরীক্ষামূলক প্রয়োগ হচ্ছে। বায়োটেক এই টিকার পরীক্ষামূলক ব্যবস্থা এখন অবধি সফলভাবে করতে পেরেছে। দ্বিতীয় টিকাকরণ কর্মসূচি সফল গোটা দেশে। কাজেই কোনওরকম সমস্যা হবে না আগামী দিনে ছাড়পত্র পেতে। তৃতীয় পর্বের আংশিক রিপোর্ট ইতিমধ্যে জমা পড়ে গিয়েছে। ভারতে ১০ কোটি মানুষকে কোভ্যাক্সিন দেওয়া হবে। প্রথম পর্যায়ে এই কথা আগেই শোনা গিয়েছিল। পরিস্থিতি দিন পনেরোর মধ্যে চূড়ান্ত হয়ে যাবে। একথা মনে করছে ওয়াকিবহাল মহল। আশা জাগছে সব মহলে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।