গণতন্ত্র কলঙ্কিত হয়েছে ট্রাম্পের জন্য, ক্ষোভ আমেরিকার

ফোর্থ পিলার

আমেরিকার ঘটনায় গোটা বিশ্ব রাজনৈতিক মহলে তীব্র ক্ষোভ ছড়িয়ে পড়েছে। জো বাইডেনকে কিছুতেই জয়ী ঘোষণা করতে দেওয়া হবে না। সে কারণে রিপাবলিকান কর্মী-সমর্থকরা হামলা চালিয়েছে ক্যাপিটাল ভবনে। এই ঘটনায় এখন অবধি চারজনের মারা যাওয়ার খবর এসেছে। আহত বহু মানুষ। আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট বারাক হোসেন ওবামা তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন।

ডোনাল্ড ট্রাম্প কার্যত এই ঘটনার জন্য সম্পূর্ণরূপে দায়ী। এই কথা তিনি বলেছেন। শুধু তাই নয়, রিপাবলিকানরা দেশের জন্য এই পরিস্থিতি তৈরি করে ঠিক করছেন না। সেই বার্তাও দেওয়া হয়েছে। রিপাবলিকান পার্টির নেতাদের উদ্দেশ্যে ওবামা বলেছেন, “গণতন্ত্র কলঙ্কিত হয়েছে। রিপাবলিকান নেতারা যে পথে চলছেন আগামী দিনে সেই পথেই চলতে পারেন। এইভাবে হিংসার উস্কানি দিতে পারেন। অথবা তারা স্বীকার করে নিতে পারেন বাস্তবকে। হিংসার আগুন নেভানোর চেষ্টা করতে পারেন। এক কথায় তারা আমেরিকার স্বার্থে কাজ করতে পারেন। “

তিনি আরও বলেছেন, “আমি লক্ষ করেছি প্রেসিডেন্টের পার্টির কেউ কেউ আজ জোরের সঙ্গে বক্তব্য পেশ করেছেন। জর্জিয়ায় ভোট কর্মীরা কারো কাছে মাথানত করেননি। সাহসের সঙ্গে নিজের দায়িত্ব পালন করেছেন।”জো বাইডেনকে কিছুতেই জয়ী ঘোষণা করতে দেওয়া যাবে না। এই হিসেবে হামলা চালানো হয়। ওয়াশিংটন ডিসিতে নিরাপত্তারক্ষীদের সঙ্গে তুমুল হাতাহাতি হয়। গণতন্ত্রের কক্ষের ভিতরেও কার্যত এক চূড়ান্ত পর্যায়ের নৈরাজ্যতা দেখতে পাওয়া গিয়েছে।

এই সমস্ত কিছু নিয়েই কার্যত ক্ষোভ প্রকাশ করেছেন বারাক ওবামা। ডোনাল্ড ট্রাম্পকে কাঠগড়ায় দাঁড় করিয়েছেন তিনি। ওবামা লিখেছেন, “বর্তমান প্রেসিডেন্ট আইনসম্মত নির্বাচনের ফলাফল দিয়ে ক্রমাগত মিথ্যা বলে চলেছেন। তিনি যে কাজ করেছেন তাতে অসম্মানিত হয়েছে পুরো আমেরিকা। আচমকা কিছু করেননি।” তিনি আরও বলেন, “আমার মতে দু’মাস ধরে একটি রাজনৈতিক দল ও তার অনুগত মিডিয়া তাদের সমর্থক ও দর্শকদের সত্যি কথাটা জানায়নি। সত্যি কথাটা হল এই যে বাড়িতেই হাড্ডাহাড্ডি লড়াইয়ে ট্রাম্পকে পরাজিত করেননি।”

প্রাক্তন প্রেসিডেন্ট – এর মতে মানুষকে দীর্ঘদিন ধরেই কাল্পনিক খবর প্রচার করা হচ্ছে। সরাসরি মিথ্যা খবর প্রচারের জন্য রিপাবলিকান পার্টি ও তার সমর্থক মিডিয়াকে দায়ী করা হয়েছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।