গ্রেটার বিরুদ্ধে অভিযোগ দায়ের করল দিল্লি পুলিশ

ফোর্থ পিলার

জলবায়ু রক্ষায় আন্দোলনকারী কিশোরী গ্রেটা থুনবার্গের বিরুদ্ধে অভিযোগ দায়ের করল দিল্লি পুলিশ। ভারতের কৃষক আন্দোলন নিয়ে মুখ খুলেছেন গ্রেটা থুনবার্গ। তিনি কৃষকদের সমর্থনে টুইট করেছেন। তার বক্তব্য গোটা ভারত পৃথিবীতে নাড়া দিতে পারে। সেই আশঙ্কা থেকে এবার দিল্লি পুলিশ আসরে নামল। এমনটাই মনে করছে ওয়াকিবহাল মহল। এই বিষয়ে ভয় পাননি গ্রেটা। কৃষকদের পাশেই রয়েছেন। এ কথা তিনি জানিয়েছেন পাল্টা টুইট করে।

গ্রেটার বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১২০বি ও ১৫৩-এ ধারায় অপরাধমূলক চক্রান্ত ও ধর্মের ভিত্তিতে শত্রুতা প্রচারের অভিযোগে মামলা দায়ের করা হল। কেন্দ্রীয় বিজেপি নেতৃত্ব আসরে নেমেছে। পাল্টা বক্তব্য রাখতে শুরু করেছে কেন্দ্রীয় সরকার। গ্রেটা থুনবার্গ ও পপ গায়িকা রিয়ানা কৃষক আন্দোলনের পক্ষে বক্তব্য রেখেছেন। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক তাদের বিরুদ্ধে সরব হয়েছে। শচিন টেন্ডুলকর, লতা মঙ্গেশকর, সৌরভ গঙ্গোপাধ্যায় সহ বহু বিশিষ্ট কেন্দ্রীয় সরকারের স্বপক্ষে থেকেছে। তাই নিয়ে রীতিমতো দুটো পক্ষে চর্চা শুরু হয়েছে দুই ভাগ হয়ে। রিয়ানার বিরুদ্ধে কোনও অভিযোগ এখনও দায়ের করেনি দিল্লি পুলিশ। যদিও গ্রেটার বিরুদ্ধে অভিযোগ করা হল।

বুধবার গ্রেটা থুনবার্গ টুইট করেন। তিনি লেখেন, “ভারতে কৃষক আন্দোলনের সমর্থনে আমরা পাশে দাঁড়াচ্ছি।” তিনি কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলনকারী কৃষকদের পাশে দাঁড়ানোর আহ্বান করেন। একটি টুলকিট ডকুমেন্ট শেয়ারও করেছিলেন। পরে তিনি সেই ডকুমেন্টটি ডিলিট করে দেন। আজ বৃহস্পতিবার তিনি ফের নতুন তালিকা টুইটারে প্রকাশ করেছেন।

টুলকিটটিতে আগামী ১৩ ও ১৪ ফেব্রুয়ারি ভারতীয় দূতাবাসের সামনে আন্দোলনের আহ্বান জানানো হয়েছে। কৃষকদের পাশে থাকার আহ্বান করা হয়েছে। ৪ থেকে ৫ ফেব্রুয়ারি কৃষকদের সমর্থনে ছবি বা ভিডিয়ো সহ টুইট করতেও আবেদন রাখা হয়েছে। একটি ইমেল আইডির কথাও জানানো হয়েছে। ছবি বা ভিডিয়ো পাঠানোর জন্য একটি ইমেইল আইডি ব্যবহার করা হবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।