চলে গেলেন ফুটবলের রাজপুত্র মারাদোনা

ফোর্থ পিলার

চলে গেলেন ফুটবলের রাজপুত্র। অবসান হল এক বর্ণময় চরিত্রের। কিংবদন্তি ফুটবলার মারাদোনা আর নেই। মাত্র ৬০ বছর বয়সে চলে গেলেন দিয়েগো আর্মান্দো মারাদোনা। ভারতীয় সময় বুধবার রাতে এই দুঃসংবাদ এসেছে। নিজের বাড়িতেই মারা গিয়েছেন ফুটবলের রাজপুত্র। দীর্ঘ সময় ধরেই তিনি অসুস্থ ছিলেন। মস্তিষ্কে অতি সম্প্রতি তার অস্ত্রোপচার হয়েছিল। হাসপাতাল থেকে বাড়ি ফিরে এসেছিলেন তিনি। কিন্তু শেষ পর্যন্ত থেমে গেল জীবন।

বিশ্ব ফুটবল পরিক্রমায় মারাদোনা এক অবিস্মরণীয় নাম। ব্রাজিলের ফুটবল সম্রাট পেলে একদিকে মানুষের হৃদয়ে। অন্যদিকে ফুটবলের রাজপুত্র হিসেবে আর্জেন্টিনার মারাদোনাকে গোটা বিশ্ব চিনে ফেলেছিল। ১৯৮৬ সালের বিশ্বকাপ ফুটবলে বর্ণময় গোলের ঘটনাও রয়েছে তার ঝুলিতে। বিতর্ক রয়েছে, মারাদোনা হাত দিয়ে গোল করেছিলেন। ‘হ্যান্ড অফ গড’ এই কথাও প্রচারিত হয়েছিল সেই সময় থেকে।

মাদক নেওয়ার জন্য একাধিক সময় বিতর্কে জড়িয়েছেন মারাদোনা। রিহ্যাবে তার চিকিৎসা হয়েছিল। সেই চিকিৎসা চলত পরবর্তী জীবনে। শরীরে বাসা বেঁধেছিল একাধিক রোগ। সম্প্রতি মারাদোনা অসুস্থ। এই সংবাদ পাওয়া যায়। জানা গিয়েছিল মস্তিষ্কে অস্ত্রোপচার হবে। উৎকণ্ঠায় ছিল গোটা বিশ্ব। মারাদোনার পুত্র জানিয়েছিলেন, বাবা সুস্থ আছেন, অস্ত্রোপচার সফল। কিছুদিন পরে হাসপাতাল থেকে বাড়ি ফিরেছিলেন মারাদোনা। কিন্তু চিকিৎসকরা চিন্তিত ছিলেন মারাদোনাকে নিয়ে।

দীর্ঘ সময় ধরে মারাদোনা মনের অসুখে ভুগছিলেন। অবসাদ ঘিরে ধরেছিল তাকে। এই অবস্থায় তারও চিকিৎসা চলছিল। এর মধ্যেই বুধবার সব থেকে খারাপ খবরটি এল। মারাদোনা আর নেই। গোটা বিশ্ব এই মুহূর্তে শোকস্তব্ধ। ফুটবল হারালো তার রাজপুত্রকে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।