জলের তোড়ে ভেসে যাচ্ছে লোক, ভয়াবহ পরিস্থিতি হায়দরাবাদে

ফোর্থ পিলার

তিন দিন ধরে লাগামছাড়া বৃষ্টিতে বেহাল হায়দরাবাদ। তেলেঙ্গানা ও অন্ধ্রপ্রদেশে অতি ভারী বৃষ্টিপাত হয়েছে। আগামী ২৪ ঘন্টাও বৃষ্টি হবে ব্যাপকহারে। একাধিক জায়গা জলের তোড়ে ভেসে গিয়েছে। সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে দিনভর একাধিক ভিডিও এসেছে। জানা গিয়েছে ফলকনামা এলাকা সম্পূর্ণ বিপর্যস্ত। বন্যা পরিস্থিতি গোটা এলাকায়। বারকাস এলাকাতেও অত্যন্ত খারাপ অবস্থা। বাঁধ ভেঙেছে অতিবৃষ্টির কারণে। জলের তোড়ে ভেসে গিয়েছে বহু গাড়ি।

একাধিক ভিডিও এসেছে সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে। রাতের অন্ধকারে রাস্তা দিয়ে জলের তোড় যাচ্ছে। দেখা গিয়েছে একটি একটি করে গাড়ি সেই জলে ভাসতে শুরু করেছে। দুপুরে একটি গায়ে কাঁটা দেওয়া ভিডিও আসে। দেখা যায়, এক ব্যক্তি জলের তোড়ে ভেসে যাচ্ছে। তিনি নিজেকে আপ্রাণ বাঁচানোর চেষ্টা করছেন। কিন্তু পারছেন না। টায়ার ছুড়ে দেওয়া হয় তাকে উদ্দেশ্য করে। কিন্তু টায়ারটি অনেক আগে বেরিয়ে যায়। একটি কুন্ডলীর মধ্যে তিনি আবদ্ধ হয়ে পড়েছিলেন।

আরও একটি ভিডিও দেখা গিয়েছে। জলের তোড়ে বহু গাড়ি ভেসে যাচ্ছে। রাস্তা যেন হয়ে উঠেছে খরস্রোতা নদী। কিছুতেই বাধ মানেনি বৃষ্টি। জানা গিয়েছে, ২০ সেন্টিমিটার বৃষ্টি হয়েছে হায়দয়াবাদে। তার জেরে এই অবস্থা। বঙ্গোপসাগরে যে নিম্নচাপ তৈরি হয়েছিল তার অভিমুখ তেলেঙ্গানা অন্ধ্রপ্রদেশের দিকে ছিল এবার সেই নিম্নচাপের কারণে এই ভয়াবহ বৃষ্টি দুই রাজ্যে।

প্রবল বর্ষণে জলমগ্ন নিচু এলাকা। ডুবে গিয়েছে রাস্তাঘাট। কার্যত বন্যা পরিস্থিতি। এই নিম্নচাপ ক্রমশ কর্নাটক উপকূলের দিকে এগোচ্ছে। আগামী ১২ ঘণ্টায় অবস্থান পরিবর্তনের পাশাপাশি শক্তিও বাড়াবে এই নিম্নচাপ। অন্ধ্র, কেরল, তামিলনাড়ু, তেলেঙ্গানা উপকূলে ভারী বৃষ্টি চলবে। বৃষ্টির সম্ভাবনা মহারাষ্ট্র এবং গুজরাটেও জারি হয়েছে।

আবহাওয়া দফতর জানিয়েছে, নিম্নচাপের একটি অংশ পূর্ব-মধ্য আরবসাগরের নিম্নচাপ অক্ষরেখা ও ঘূর্ণাবর্তের সঙ্গে মিশছে। ফলে আর‍ও শক্তি বৃদ্ধি করবে আগামী সময়ে। মহারাষ্ট্র, গুজরাট, কর্নাটক ও কেরল উপকূলে ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে দিল্লির মৌসম ভবন। অন্ধ্রপ্রদেশ ও তেলেঙ্গানার একাধিক জায়গায় হলুদ সতর্কতা জারি হয়েছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।