জো বাইডেন ঝড় আমেরিকায়, ট্রাম্প পিছিয়ে পড়েছেন

ফোর্থ পিলার

আমেরিকার ভোট নিয়ে এক চূড়ান্ত ডামাডোল চলছে। ইতিমধ্যেই ডোনাল্ড ট্রাম্পের আইনজীবীরা আদালতের দ্বারস্থ হয়েছে। পেনসেলভেনিয়া, মিশিগান, জর্জিয়ার ভোট নিয়ে ট্রাম্প মামলা ঠুকেছেন। তবে রাজনৈতিক মহল বলছে শেষপর্যন্ত নিজের ক্ষমতা ধরে রাখতে পারবেন না ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউস তাকে এবার ছেড়ে দিতেই হবে। জো বাইডেনের ঝড় কার্যত হোয়াইট হাউসের দরজা পর্যন্ত পৌঁছে গিয়েছে।

শেষ অবধি পাওয়া খবরে ২৫৩ টি আসনে জয় পেয়েছেন জো বাইডেন। ডোনাল্ড ট্রাম্প রয়েছেন ২১৪ টি আসন জিতে। জয়ের ম্যাজিক ফিগার প্রয়োজন ২৭০। জো বাইডেন সেই ম্যাজিক ফিগার অবধি পৌঁছে যাবেন। এই কথা এই মুহূর্তে মনে করা হচ্ছে। এখনও নটি প্রদেশের ভোট গণনা সম্পূর্ণ হওয়া বাকি। তার মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র রীতিমতো গণআন্দোলন শুরু হয়েছে বিভিন্ন জায়গায়।

ডেমোক্র্যাটরা পথে নেমেছেন আন্দোলনে। রিপাবলিকানরা ভোটগ্রহণ বিষয় নিয়ে রাস্তায় নেমেছেন। মিছিল করছেন তারা। আরও একদিন সম্পূর্ণ চিত্র বুঝতে সময় লাগবে। এই কথা মনে করা হচ্ছে। পেনসেলভেনিয়া, জর্জিয়া, মিশিগানে ফল মোটের উপর হয়ে গিয়েছে। সেখানে ডোনাল্ড ট্রাম্প জয়ী হয়েছেন। কিন্তু তারপরেও মামলা করা হয়েছে সেখানে। ওয়াকিবহাল মহল বলছে, ডোনাল্ড ট্রাম্প এই লড়াইয়ে জিততে পারবেন না। জো বাইডেনের উপর এবার মানুষ সম্পূর্ণ ভরসা রেখেছেন।

আরও গুরুত্বপূর্ণ বিষয়, বরাক ওবামার জনপ্রিয়তাকেও এবার ছাপিয়ে গিয়েছেন জো বাইডেন। সাত কোটির বেশি ভোট পেয়েছেন জো বাইডেন। ৫০.৩ শতাংশ তার অনুপাত। অন্যদিকে ডোনাল্ড ট্রাম্প ৬ কোটি ৭২ লাখ ভোট পেয়েছেন এখন অবধি। ৪৮ শতাংশ ভোট পেয়েছেন তিনি। জো বাইডেন কার্যত ঘোষণা করে দিয়েছেন, হোয়াইট হাউসে তারা যাচ্ছেন। তিনি স্ত্রীকে পাশে নিয়ে বক্তব্য পর্যন্ত রেখেছেন। ডোনাল্ড ট্রাম্পকেও নিজের ভঙ্গিমাতে কথা বলতে দেখা গিয়েছে হোয়াইট হাউস থেকে।

ডোনাল্ড ট্রাম্প রীতিমতো সাংবাদিক বৈঠক করে ক্ষোভ উগরে দিয়েছেন। তিনি বলেছেন, “কোটি কোটি মানুষ আমাকে ভোট দিয়েছে। কিন্তু একদল হতভাগ্য সেই ভোটকে গ্রাহ্য করছে না। আমরা কিছুতেই এটাকে মেনে নেব না।” সুপ্রিমকোর্টে তিনি যাবেন। এই হুমকিও দিয়েছেন। গণনার মাঝপথে ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, “চুরি হচ্ছে, আমেরিকার মানুষকে ধোকা দেওয়া হচ্ছে।”

এখনও নটি জায়গার ফল প্রকাশ হতে বাকি। পেনসেলভেনিয়া, জর্জিয়া, মিশিগান, নর্থ ক্যারোলাইনা, উইসকনসিন, অ্যারিজোনা, নেভাদা, আলাস্কা, মেইন এই প্রদেশের ফলাফল আসবে। খুব একটা এদিক-ওদিক ফলাফলে আর হবে না। একথা মনে করা হচ্ছে। সেনেট ও হাউসে কি ফলাফল হয়, সেদিকে এখনও নজর রয়েছে। মনে করা হচ্ছে ডোনাল্ড ট্রাম্প শেষ কামড় মারতে পারেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।