জো বাইডেন পরবর্তী প্রেসিডেন্ট, চেয়ার ছাড়বেন ট্রাম্প

ফোর্থ পিলার

মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে জয়ের সিলমোহর পেলেন জো বাইডেন। নভেম্বরের ভোটে জো বাইডেনই জিতেছেন। এদিন আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করেন মার্কিন উপ-রাষ্ট্রপতি মাইক পেন্স। হার স্বীকার করে নিয়েছেন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। আগামী ২০ জানুয়ারি ক্ষমতা হস্তান্তর হবে বলে জানানো হয়েছে। তবে তার মধ্যেও এক বিরূপ ঘটনা দেখা গেল। মার্কিন সংসদে হামলা চালালো রিপাবলিকরা। সারা বিশ্বে মাথা হেঁট হল আমেরিকার। 

ডোনাল্ড ট্রাম্প বলেন, ২০ তারিখ তিনি চেয়ার ছাড়বেন। তাঁর মতো এত ভালো রাষ্ট্রপতি পদে চার বছরের মেয়াদ আগে দেখেনি আমেরিকা। সুষ্ঠুভাবে ক্ষমতার হস্তান্তর হবে। এমনই আশ্বাস দিয়েছেন ট্রাম্প। তিনি জানান, ভোটের ফলাফল তিনি মানেন না। সত্য তাঁর পক্ষ রয়েছে। তবুও তিনি পদ ছাড়বেন ওদিন। আমেরিকাকে মহান বানানোর লড়াই ফের শুরু হচ্ছে। সেই কথাও বলেন ডোনাল্ড ট্রাম্প।

মার্কিন প্রেসিডেন্ট হতে গেলে ২৭০ টি ইলেক্টোরাল ভোট প্রয়োজন হয়। জো বাইডেন ৩০৬ টি ভোট পেয়েছেন। ডোনাল্ড ট্রাম্প ২৩২ টি ভোট পেয়েছেন। অর্থাৎ অনেকটাই পিছিয়ে ডোনাল্ড ট্রাম্প। দেখা গিয়েছে ৫৩ লক্ষের বেশি পপুলার ভোট পেয়েছেন জো বাইডেন। অর্থাৎ ডোনাল্ড ট্রাম্পকে এবার হোয়াইট হাউস ছাড়তেই হবে। আর কোনওভাবেই বাধা দিয়ে তিনি ক্ষমতা দখল করে রাখতে পারবেন না।

আমেরিকার ঘটনায় গোটা বিশ্ব রাজনৈতিক মহলে তীব্র ক্ষোভ ছড়িয়ে পড়েছে। জো বাইডেনকে কিছুতেই জয়ী ঘোষণা করতে দেওয়া হবে না। সে কারণে রিপাবলিকান কর্মী-সমর্থকরা হামলা চালিয়েছে ক্যাপিটাল ভবনে। এই ঘটনায় এখন অবধি চারজনের মারা যাওয়ার খবর এসেছে। আহত বহু মানুষ। আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট বারাক হোসেন ওবামা তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।