তৃণমূলের প্রাক্তন সাংসদ কেডি সিং গ্রেফতার, ১৬ জানুয়ারি পর্যন্ত ইডি হেফাজতে

ফোর্থ পিলার

বেআইনি আর্থিক লেনদেন ও প্রচুর পরিমাণে টাকা রাখার অভিযোগে তৃণমূলের প্রাক্তন সাংসদ কেডি সিংকে গ্রেফতার করা হয়েছে। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি বুধবার সকালে তাকে দিল্লিতে গ্রেফতার করেন। আগামী ১৬ জানুয়ারি পর্যন্ত কেডি সিংকে ইডির হেফাজতে রেখে জিজ্ঞাসাবাদ করা হবে বলে প্রাথমিক সূত্রে জানা যাচ্ছে। কেডি সিংয়ের গ্রেফতার হওয়া নিয়ে রাজ্য রাজনীতিতে ফের শুরু হয়ে গিয়েছে আলোচনা।

অ্যালকেমিস্ট সংস্থার টাকা নিয়ে সুবিধা ভোগ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এই অভিযোগ বিরোধিতা করতে শুরু করেছেন। বিজেপি নেতা শুভেন্দু অধিকারীও একইভাবে তৃণমূল কংগ্রেসকে এই ঘটনায় আক্রমণ করেছেন। অ্যালকেমিস্ট সংস্থার কর্ণধারের বিরুদ্ধে বাজার থেকে প্রচুর পরিমাণে টাকা তোলার অভিযোগ রয়েছে। কোটি কোটি টাকা অর্থলগ্নি সংস্থা হিসেবে অ্যালকেমিস্ট তুলেছে বলে অভিযোগ।

ঝাড়খণ্ডে এই বিষয়ে অভিযোগ দায়ের করা হয়েছিল। সম্প্রতি দিল্লিতে কেডি সিংয়ের বাড়িতে হানা দেয় ইডির অফিসাররা। সেখান থেকে ১০ হাজার মার্কিন ডলার ও ৩২ লক্ষ টাকা নগদ পাওয়া গিয়েছিল। এত টাকা কি করে আসে একসঙ্গে? সেই নিয়ে প্রশ্ন উঠেছিল। কিন্তু কোনও উত্তর পাওয়া যায়নি। তখন থেকেই অ্যালকেমিস্ট সংস্থার উপর নজর রাখতে থাকে কেন্দ্রীয় সংস্থা। তদন্তকারীদের অনুমান, বিদেশে টাকা পাচারের ক্ষেত্রে আলকেমিস্ট যোগাযোগ রেখেছে ।সাধারণ মানুষের থেকে টাকা তোলা হত। সেই টাকা বিদেশে পাচার করে দিতেন কেডি সিং। এই ঘটনা বহু বছর ধরে চলছে। তাই বাড়িতে অত পরিমাণে বিদেশি টাকা ছিল।

সোমবার কেডি সিংকে জিজ্ঞাসাবাদের জন্য ডাকা হয়েছিল দিল্লির ইডির অফিসে। সেখানে আসেন তিনি। জিজ্ঞাসাবাদ চলতে থাকে। কিন্তু কোনও প্রশ্নের সঠিক উত্তর দিতে চাননি তিনি। অনেক প্রশ্ন এড়িয়ে গিয়েছেন। তারপরেই তাকে গ্রেফতার করার সিদ্ধান্ত নেওয়া হয়। তৃণমূল কংগ্রেসের প্রাক্তন সাংসদ কেডি সিং। রাজ্যসভা থেকে তাকে মনোনীত করা হয়েছিল।

ভুঁইফোঁড় অর্থলগ্নি সংস্থার টাকা তৃণমূল কংগ্রেস নেতাদের কাছে গিয়েছে। এই দাবি বিরোধীরা করছেন। তৃণমূল কংগ্রেস এই অভিযোগ মানতে নারাজ। এখন কেডি সিংয়ের সঙ্গে তাদের কোনও সম্পর্ক নেই। তিনি তৃণমূলের সঙ্গে রাজনীতির আঙিনাতেও নেই। কাজেই তার বিরুদ্ধে ওঠা অভিযোগ নিয়ে কথা বলা যুক্তিযুক্ত নয়। এমনই মনে করছেন তৃণমূল নেতারা।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।