দুরন্ত ব্যাটিং করে বিদায় নিচ্ছে শীত, বাড়বে তাপমাত্রা

ফোর্থ পিলার

এই বছরের মতো শেষ। দুরন্ত ইনিংস খেলে শীত এবার বিদায় নিচ্ছে। আগামী কয়েক দিনের মধ্যেই বঙ্গ থেকে পাকাপাকিভাবে শীত বিদায় নেবে। এবার সরস্বতী পুজোতে যথেষ্ট গরম অনুভূত হবে দিনের বেলা। এই কথা জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। সর্বনিম্ন তাপমাত্রার পারদ বাড়ছে।

আগামী কয়েকদিন আবহাওয়ার খুব একটা বদল হবে না। এই কথা জানাচ্ছে হাওয়া অফিস। ফেব্রুয়ারি মাসের শেষের দিক থেকে তাপমাত্রার পারদ চড়চড়িয়ে বাড়বে। এ কথা জানাচ্ছে আবহাওয়া দফতর। আজ শনিবার দিনের সর্বনিম্ন তাপমাত্রা ১৭.৮ ডিগ্রি সেন্টিগ্রেড। স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। গতকাল শুক্রবার দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি।

আপেক্ষিক আদ্রতার সর্বোচ্চ পরিমাণ ৯৯ শতাংশ, সর্বনিম্ন ৩৫ শতাংশ। সকালের দিকে যথেষ্ঠ কুয়াশা থাকছে। আগামী দিনেও সেই কুয়াশা থাকবে সকালে। পরবর্তী সময়ে সূর্যের তেজ বাড়বে। তবে শিরশিরানি ভাব এখনই বিদায় নেবে না। সন্ধের পর থেকে ঠান্ডা যথেষ্ট অনুভূত হবে। কিন্তু আঁটোসাঁটো পোশাক আর প্রয়োজন পড়বে না। একথা জানানো হচ্ছে। অন্যদিকে উত্তরবঙ্গতে কুয়াশার প্রভাব রয়েছে যথেষ্ট। তাপমাত্রা সেখানে এখনও ঊর্ধ্বমুখী হয়নি। কিন্তু ধীরে ধীরে লেপ-কম্বল এবার বিদায় দিতে হবে।

পরবর্তী দিনগুলিতে তাপমাত্রার পারদ বাড়বে। গত সপ্তাহ থেকেই পশ্চিমী ঝঞ্ঝার সঙ্গে পূবালী হওয়ার টানাপোড়েন চলছে। শীত যাই যাই করছিল গত সপ্তাহের আগে থেকেই। শেষপর্যন্ত আরও একবার দখিনা বাতাস হার মানে। উত্তরের কনকনে হাওয়া সব বাধা ভেঙে দেয়। আবারও পশ্চিমবঙ্গের উপর প্রবাহিত হতে থাকে। এক ধাক্কায় নেমে গিয়েছিল তাপমাত্রার পারদ। গোটা মাঘ মাস জুড়েই এবার ঝোড়ো ব্যাটিং করেছে শীত। এবার বিদায় জানানোর পালা। একথা জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।