দেশের ২০০টি শহরে গড়ে উঠবে অরণ্য

ফোর্থ পিলার

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে পরিবেশ, অরণ্য ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী প্রকাশ জাভড়েকর শুক্রবার শহরের ২০০টি কর্পোরেশন শহরে চালু করল শহর অরণ্য কর্মসূচী।

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে ভার্চুয়াল উদযাপনে এসে মন্ত্রী বলেন, ‘‌গ্রামাঞ্চলে বন রয়েছে কিন্তু শহরাঞ্চলে সেভাবে নেই। অনেক শহরেই ২–৩টি জঙ্গল রয়েছে ঠিকই কিন্তু আমাদের আরও বেশি চাই।

আমরা অরণ্যের সৃষ্টি করতে চাই সেইজন্য সিদ্ধান্ত নিয়েছি যে দেশের ২০০টি কর্পোরেশন শহরে শহর–বন কর্মসূচী গ্রহণ করা হবে। এখানে নুন্যতম পরিষেবা দিতে ও পরিকল্পনাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আমরা কিছু তহবিল দেব।’‌ মন্ত্রী বলেন, ‘আসুন আমরা বনভূমি এবং শহরগুলিতে অবনমিত জমি মানচিত্র করি।

শহুরে অরণ্যের জন্য সংরক্ষিত জমি যেন কোনওভাবেই মানুষের আন্দোলনের ক্ষেত্রে পরিণত না হয়। আমি আবেদন করব সকলকে একসঙ্গে কাজ করি। আমরা জনগণের অংশগ্রহণ এবং বিভিন্ন শহরের নগরগুলিতে পিপিপি মোডে ভাল অরণ্য তৈরির জন্য একটি পুরস্কার দেওয়ার কথা ভাবছি।’‌

মন্ত্রী জানিয়েছেন, প্রতিবন্ধকতা সত্ত্বেও ভারত বিশ্বের জীববৈচিত্র্যের ৮ শতাংশ সংরক্ষণ করতে সক্ষম হয়েছে। তিনি বলেন, ‘‌বিশ্বের মধ্যে ভারতে ১৬ শতাংশ মানুষ বাস করে। আমাদের পৃথিবীতে গবাদিপশুর জনসংখ্যা ১৬ শতাংশ। উভয়েরই প্রয়োজন জমি, জল ও খাদ্যের।

বিশ্বে আমাদের মাত্র আড়াই শতাংশ জমি রয়েছে এবং প্রাকৃতিকভাবে পাওয়া ৪ শতাংশ জল।’‌ জাভড়েকর বলেন, ‘‌আমরা বাধার মধ্যে আছি তবে ভারত বিশ্বের জীববৈচিত্র্যের ৮ শতাংশ সংরক্ষণ করতে সক্ষম হয়েছে। এটি কোনও ছোট কীর্তি নয় কারণ ভারত প্রমাণ করতে সফল হয়েছে যে এটি এমন একটি দেশ যা প্রতিবন্ধকতা সত্ত্বেও সংরক্ষণ করতে পারে।’‌

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।