দেশে করোনায় মৃত্যুর হার গোটা বিশ্বের মধ্যে সব থেকে কম

ফোর্থ পিলার

ভারতে করোনায় মৃত্যুহার ৩.২ শতাংশ। দেশের স্বাস্থ্যমন্ত্রী ডক্টর হর্ষবর্ধন এই কথা জানিয়েছেন। বিশ্বজুড়ে মৃত্যুহার ৭ থেকে ৭.৫ শতাংশ। ইউরোপ ও আমেরিকায় মৃত্যুর হার সব থেকে বেশি। বিশ্বের মধ্যে সব থেকে কম মৃত্যুহার ভারতে। এটি অত্যন্ত আশার কথা। পাশাপাশি দ্রুত সুস্থ হয়ে উঠছেন করোনা আক্রান্ত রোগীরা। দেশে এই মুহূর্তে সুস্থতার হার ৩১.৭৪ শতাংশ। অন্য দেশের থেকে এই ক্ষেত্রেও এগিয়ে আছে ভারত।

এই সুস্থতার হার দিন দিন বাড়ছে। এটা খুবই ভাল ইঙ্গিত। দেশে করোনা আক্রান্ত সংখ্যা লাফিয়ে বাড়ছে। সর্বশেষ আপডেট দেশে করোনা আক্রান্ত সংখ্যা ৭৮ হাজার। তবে তার মধ্যে সুস্থ হওয়ার সংখ্যাও অনেকটাই বেশি। বুধবার পর্যন্ত করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যা ছিল ৭৪,২৮২। বৃহস্পতিবার সকালে দেশে আক্রান্তের সংখ্যা ৭৮,০০৩। আক্রান্তের সংখ্যা বাড়লেও দেশে সুস্থ হওয়ার হার যথেষ্ট বেশি। গত ২৪ ঘন্টায় সুস্থ হয়ে উঠেছেন ১৮৪৮ জন। ২৪,৩৮৬ জন সুস্থ হয়ে উঠেছেন এখন অবধি। গোটা দেশে অ্যাক্টিভ সংখ্যা ৪২,২১৯।

দেশে করোনা আক্রান্ত ৯৫ শতাংশের বেশি রোগীর শরীরে জটিলতা নেই। কাজেই তারা দ্রুত সেরে উঠছে। বুধবার থেকে একলক্ষ করে টেস্ট করা শুরু হয়েছে। সেই মাত্রা আরও আগামী দিনে বাড়ানো হবে। এই পরিস্থিতিতে স্বাস্থ্যমন্ত্রক সম্পূর্ণ তৈরি রয়েছে করোনা মোকাবিলার। এমন কথাই জানাচ্ছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। গত ১৫ দিনে ভারতে করোনা আক্রান্তের ডাবলিং রেট বা দ্বিগুণ হওয়ার হার ১০.৯ দিন। গত তিনদিনে সেটি হয়েছে ১২.২ দিন। অর্থাৎ সংক্রমণ কিছুটা কমেছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।