নাগাড়ে চলছে বৃষ্টি, সমুদ্রে জলোচ্ছ্বাস, কলকাতা থেকে ৩০০ কিমি দূরে বুলবুল

ফোর্থ পিলার

বেলা যত বাড়ছে ততই আঁধার নামছে শহরে। দক্ষিণবঙ্গের আকাশে এখন বিপর্যয়ের ঘনঘটা। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে কলকাতা থেকে মাত্র তিনশো কিলোমিটার দূরে রয়েছে শক্তিশালী ঘূর্ণিঝড় বুলবুল। সাগরদ্বীপ থেকে ১৯০ কিলোমিটার দূরে এই ভয়ানক শক্তিশালী ঘূর্ণিঝড়। শনিবার মধ্যরাতের আগেই সাগরদ্বীপে আছড়ে পড়তে পারে এই ঘূর্ণিঝড়।

তার জেরে কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই এই মুহূর্তে জারি রয়েছে কমলা সর্তকতা। হাওড়া, দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, নদিয়া জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। সাধারণ মানুষকে অত্যন্ত প্রয়োজনীয় কাজ ছাড়া বিকেলের পর বাড়ি থেকে বেরোতে নিষেধ করছে প্রশাসন। উপকূলীয় অঞ্চলে কড়া নিরাপত্তা বেষ্টনী। কার্যত কলকাতা সহ উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার বিস্তীর্ণ অঞ্চল এই মুহূর্তে কার্যত বনধের আকার নিয়েছে।

শুক্রবার রাত থেকেই শুরু হয়েছে হাওয়ার দাপট। রাত যত বেড়েছে বৃষ্টির পরিমাণ বাড়তে শুরু করেছে। শনিবার সকাল থেকেই কখনও মুষলধারায় আবার কখনও ভারী বৃষ্টি চলছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে। কলকাতা – হাওড়া ফেরি চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে যাত্রী নিরাপত্তার তাগিদে। কলকাতার দিকে ফেরিঘাটগুলিও এই মুহূর্তে বন্ধ। বাগবাজার, শোভাবাজার, আহিরীটোলা, বাবুঘাট সমস্ত জায়গাতেই ফেরি চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। আগামী ২৪ ঘন্টা গঙ্গার পরিস্থিতির উপর সম্পূর্ণ নজর রাখা হচ্ছে।

এই মুহূর্তে উপকূলীয় অঞ্চলগুলিতে ঘণ্টায় ৭০ কিলোমিটার বেগে হাওয়া দিচ্ছে বলে খবর। তার সঙ্গে চলছে ঝড়-বৃষ্টি। সমুদ্রের জল ইতিমধ্যেই ফুসতে শুরু করেছে। পাড়ে এসে ভাঙছে বড় বড় ঢেউ। বকখালি, ফ্রেজারগঞ্জ, নামখানা প্রভৃতি অঞ্চলে জারি হয়েছে চরম সর্তকতা। পূর্ব মেদিনীপুরের দিঘা, কাঁথি, মন্দারমনি, তাজপুর, শঙ্করপুর সমুদ্রসৈকতে চলছে ঝোড়ো হাওয়ার দাপট ও বৃষ্টি। প্রশাসনের তরফ থেকে মাইকিং করা হচ্ছে যাতে কোনওভাবে পর্যটকরা হোটেল থেকে বের হতে না পারেন। পরিস্থিতি আরও সংকটজনক হবে তা ঘোষণা করা হচ্ছে।

কলকাতার আবহাওয়া বিকেলের পর থেকে আরও বদলাবে। যে কোনও পরিস্থিতি মোকাবিলার জন্য তৈরি রয়েছে রাজ্য সরকার। ঘূর্ণিঝড় বুলবুল আরও শক্তি বাড়িয়েছে বলে খবর। সর্বোচ্চ ১৩৫ কিলোমিটার গতিতে আঘাত হানতে পারে সে। দক্ষিণ ২৪ পরগনার সুন্দরবন অঞ্চলে এই মুহূর্তে আতঙ্ক। ফিরে এসেছে ২০০৯ এর আয়লার স্মৃতি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।