নামল সর্বনিম্ন তাপমাত্রার পারদ, বুধবার পর্যন্ত শীতের নতুন ইনিংস

ফোর্থ পিলার

মেঘের চাদর সরতে শুরু করেছে। তাপমাত্রার পারদ সোমবার নামল এক ডিগ্রি। বিকেলের পর আরও ঠান্ডা অনুভব করবে কলকাতাসহ দক্ষিণবঙ্গ। বুধবার পর্যন্ত শীতের নতুন ইনিংস উপভোগ করবে রাজ্যের বাসিন্দারা। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, বৃহস্পতিবার থেকে তাপমাত্রা বাড়বে। পশ্চিমী ঝঞ্জা দেখা দেবে জম্বু কাশ্মীর অঞ্চলে। তার প্রভাব পড়বে এই বঙ্গেও।

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, সোমবার সর্বনিম্ন তাপমাত্রা ১৫.১ ডিগ্রি সেলসিয়াস। গতকাল রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৫.৪ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি কম। সর্বনিম্ন ১৬.২ ডিগ্রি সেলসিয়াস স্বাভাবিক। বাতাসের আপেক্ষিক আদ্রতার সর্বোচ্চ পরিমাণ ৯৮ শতাংশ এবং সর্বনিম্ন ৪৫ শতাংশ।

সোমবার ভোর থেকেই তাপমাত্রার পারদ নামতে শুরু করেছে। আগামী কাল মঙ্গল ও বুধবার এই তাপমাত্রা আরও নামবে। গত ৪৮ ঘন্টায় রাজ্যের বিভিন্ন অঞ্চলে সামান্য বৃষ্টি হয়েছে। বৃষ্টির পরিমাণ ছিল ১.৫ মিলিমিটার। নতুন করে বৃষ্টি হওয়ার কোনও সম্ভাবনা নেই এই মুহূর্তে। বৃহস্পতিবার থেকে তাপমাত্রা বাড়বে উত্তর ও দক্ষিণবঙ্গে। বলা হচ্ছে জম্মু-কাশ্মীর অঞ্চলে আবার একটি পশ্চিমী ঝঞ্জা হানা দেবে। তার জেরে এই ঠান্ডা বাতাস প্রবাহ বাধা আসবে। তার প্রভাব এই রাজ্যেও এসে পড়বে।

শুধু তাই নয়, রাজ্যের দক্ষিণবঙ্গে তাপমাত্রার পরিমাণ বাড়বে সপ্তাহের শেষদিকে। উত্তরবঙ্গে ঘন কুয়াশা দেখা যাবে বেশি। দার্জিলিং, কার্শিয়াং, কালিম্পং সহ বিস্তীর্ণ অঞ্চলে এই গাঢ় কুয়াশা থাকবে। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সেই কুয়াশা সরে যাবে। আগামী সপ্তাহে তাপমাত্রার পারদ কতটা পতন হতে পারে? সেই সম্পর্কে এখনও কোনও পরিষ্কার চিত্র আসেনি। শীতের লম্বা ব্যাটিং আপাতত চলবে। এমনই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।