নিম্নচাপ শক্তি বাড়াচ্ছে, বৃষ্টি হলেও থাকবে ভ্যাপসা গুমোটভাব

ফোর্থ পিলার

পশ্চিমবঙ্গের দক্ষিণবঙ্গে এই মুহূর্তে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বঙ্গোপসাগরের উপরে তৈরি হওয়া নিম্নচাপ ক্রমশ শক্তিশালী হচ্ছে। তার জেরেই মঙ্গলবার সকাল থেকে বৃষ্টির আবহাওয়া রয়েছে কলকাতা সহ আশেপাশের জেলাগুলিতে। উত্তরবঙ্গের দীর্ঘ সময় ধরে বৃষ্টি চলছে। কাজেই উত্তরবঙ্গের বৃষ্টিবহুল পরিস্থিতি থেকে এখনই বেরিয়ে আসা যাচ্ছে না।

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, বঙ্গোপসাগরের উপর গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এলাকায় একটি নিম্নচাপ তৈরি হয়েছিল। অন্ধ্রপ্রদেশ উপকূলে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। ঘূর্ণাবর্ত ও নিম্নচাপ যোগসাজশ তৈরি করেছে। তার ফলেই গাঙ্গেয় পশ্চিমবঙ্গের নিম্নচাপের শক্তি ক্রমশ বাড়তে শুরু করে। মঙ্গলবার সকাল থেকেই কলকাতা সহ দক্ষিণবঙ্গের আকাশ মেঘলা। কলকাতায় মাঝারি বৃষ্টি হয়ে যায় বেলার মধ্যেই। বিকেল পর্যন্ত বেশ কয়েকবার ঝাকে ঝাকে বৃষ্টি হয়েছে কলকাতা ও আশপাশের জেলাগুলোতে। শুধু তাই নয় এবারে দক্ষিণ গুজরাট থেকে উত্তর কর্ণাটক পর্যন্ত মৌসুমী অক্ষরেখা বিস্তৃত।

পাশাপাশি উত্তরবঙ্গ পর্যন্ত নিম্নচাপ অক্ষরেখা অবস্থান করছে। তার জেরে দক্ষিণবঙ্গে আজ ও আগামী কাল বৃষ্টি হবে বলে খবর। এই নিম্নচাপ আরও শক্তি বাড়াতে পারে। এছাড়াও গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে। বৃষ্টি হলেও আদ্রতাজনিত অস্বস্তি কাটবে না। ভ্যাপসা গরম থাকবে দক্ষিণবঙ্গের উপর। কথা জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর।

দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার জেলাগুলিতে ভারী বৃষ্টি চলবে। মালদা ও উত্তর দিনাজপুর জেলাতেও বৃষ্টি হবে। দক্ষিণবঙ্গের উপকূলবর্তী এলাকাগুলিতে বৃষ্টি থাকবে। তবে দক্ষিণবঙ্গের তাপমাত্রার হেরফের খুব একটা হবে না। জলীয় বাষ্পপূর্ণ বায়ু থাকছে। বাতাসে আদ্রতাজনিত অস্বস্তি যথেষ্ট বেড়েছে। পাশাপাশি ঘাম হচ্ছে। বৃষ্টি হলে কিছুটা অস্বস্তি কমতে পারে। তবে এই পরিস্থিতি ক্ষণস্থায়ী হবে।

উত্তরবঙ্গের দীর্ঘ সময় ধরেই ভারী বৃষ্টি হয়ে চলেছে। মৌসুমী অক্ষরেখা অসম, মেঘালয় পর্যন্ত বিস্তৃত। হিমালয়ের পাদদেশে গিয়ে বর্ষার মেঘ ধাক্কা খেয়েছে বারেবার। সে কারণে উত্তরবঙ্গে চলতি মরসুমে বৃষ্টির পরিমাণ অত্যন্ত বেশি। আগামী দিনে এই বৃষ্টি জারি থাকবে। শুধু তাই নয়, বিদায় নেওয়ার আগে পর্যন্ত এবার উত্তরবঙ্গে ভালো বৃষ্টি থাকবে। এই কথা মনে করা হচ্ছে। আজ দিনের সর্বোচ্চ তাপমাত্রা রয়েছে ৩৫ ডিগ্রি সেন্টিগ্রেডের কাছাকাছি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।