পাকিস্তান ও চীন দূষিত গ্যাস ছড়িয়ে দিচ্ছে, সেজন্য দিল্লির এত দূষণ দাবি বিজেপি নেতার

ফোর্থ পিলার

নরেন্দ্র মোদীর ভারতকে ভয় পাচ্ছে পাকিস্তান ও চীন। তাই দূষিত গ্যাস ভারতের দিকে ছেড়ে দেওয়া হচ্ছে। সেজন্যই দিল্লির দূষণ। আরও এক বিজেপি নেতা এমন মন্তব্য করলেন। যার জেরে ফের শুরু হয়ে গেল দিল্লি দূষণ ও বিজেপি নেতাদের বিতর্কিত মন্তব্য নিয়ে জোর আলোচনা। প্রথমে ছিল সুনীল ভারালার বিতর্কিত মন্তব্য। এবার এমন মন্তব্য করলেন বিনীত আগরওয়াল সারদা নামে এক বিজেপি নেতা। তিনি উত্তরপ্রদেশের যোগী সরকারের মন্ত্রীও।

দিল্লি দূষণ নিয়ে গোটা দেশ উদ্বিগ্ন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও দেশে ফিরে এই বিষয়ে বৈঠক করেছেন। সুপ্রিম কোর্ট এই বিষয়ে রাজনৈতিক চাপানউতোর কাটিয়ে দূষণ কমানোর দিকে জোর দিতে বলেছে। তবে বিজেপি নেতারা কোনওভাবে তাদের মুখে লাগাম পরাতে পারছেন না। তার আরও একটি নজির থাকল এই মন্তব্য। এক সংবাদ সংস্থাকে এই বিজেপি নেতা বলেছেন, ‘হতে পারে ভারতকে যে পড়শি দেশগুলি ভয় পায়, তারাই বিষাক্ত গ্যাস ছড়িয়ে দিয়েছে। যেমন পাকিস্তান আর চিন আমাদের ভয় পায়। ওরাই এটা করেছে ভারতকে বিপাকে ফেলতে।’

তিনি আরও জোর দিয়ে দাবি করেছেন, দ্বিতীয়বার মোদী সরকার গঠন হওয়ার পর থেকেই পাকিস্তান ভয়ে কাঁপছে। তারা এই কাণ্ড ঘটাতে পারে। এর আগে উত্তরপ্রদেশের আরেক মন্ত্রী সুনীল ভারাল মন্তব্য করেছিলেন, বরুণ দেবের যজ্ঞ করলে দিল্লির দূষণ কমে যাবে। যজ্ঞ করে বৃষ্টি নামাতে হবে। প্রসঙ্গত, এদিনও দিল্লির দূষণে নাজেহাল বাসিন্দারা। সূচক এখন অনেকটাই বেশি।

পরিবেশবিদরা জানাচ্ছেন, পঞ্জাব ও হরিয়ানার চাষিরা খড় পোড়ায়। সেজন্য দূষিত ধোঁয়া এভাবে দিল্লির আকাশে এসে জমা হয়। এছাড়া দিল্লির নিজস্ব দূষণ তো রয়েছেই। দুই রাজ্যকে একাধিকবার এই খড় পোড়ানোর বিষয়ে নিয়ন্ত্রণ করার অনুরোধ করা হলেও কোনও কর্ণপাত করা হচ্ছে না বলে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল একাধিকবার অভিযোগ করেছেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।