পেরুকে হারিয়ে ফাইনালে ব্রাজিল, কোপায় সাম্বা ঝড়

ফোর্থ পিলার

ব্রাজিলে সাম্বাঝড় অব্যাহত। আর মাত্র একটি ম্যাচ দূরে আছে নেইমাররা। কোপা আমেরিকা ট্রফি হাতে তোলার অপেক্ষা। তবে প্রতিপক্ষ কঠিন হতে পারে ফাইনালে। এই আন্দাজ এখন থেকেই করা হচ্ছে। পেরুকে ১-০ গোলে হারিয়ে ফাইনালে চলে গিয়েছে ব্রাজিল। অন্য সেমি ফাইনালে আর্জেন্টিনা ও কলম্বিয়া মুখোমুখি হচ্ছে।

তাদের মধ্যে যে দল জয়ী হবে ফাইনাল ব্রাজিলের সঙ্গে তারা খেলবে। এক্ষেত্রে আর্জেন্টিনার দিকে পাল্লা ভারী। কোপা আমেরিকা ফাইনাল ব্রাজিল বনাম আর্জেন্টিনা হতে চলেছে। এই নিয়ে উত্তাপ বাড়ছে ফুটবলপ্রেমীদের মধ্যে। এবার কোপা আমেরিকার আয়োজক দেশ ব্রাজিল। তথ্য বলছে, কোপা আমেরিকা আয়োজক দেশ হিসেবে বরাবর ব্রাজিল কাপ পেয়েছে। এবারেও ফেভারিট হিসেবে ব্রাজিল মাঠে নেমেছে। সেমি ফাইনাল পর্যন্ত কোনও ম্যাচ ব্রাজিল হারেনি। চিলির বিরুদ্ধে একটি মাত্র ম্যাচে তারা ড্র করেছিল। এছাড়া কোনও খারাপ নিদর্শন এখনও ব্রাজিলের থেকে পাওয়া যায়নি।

কোপা আমেরিকায় একটি মাত্র গোল খেয়েছে তারা। পেরুর ম্যাচে কোচ তিতের ছেলেরা ফেভারিট হিসেবেই মাঠে নামে। শুরু থেকেই ব্রাজিল আক্রমণে গিয়েছে। কিন্তু একটির বেশি গোল তারা করতে পারেনি। সেমি ফাইনাল ম্যাচে বেশ কয়েকটি সুবর্ণ সুযোগ হাতছাড়া হয়েছে ব্রাজিলের। তবে এক্ষেত্রে পেরুর গোলকিপার পেদ্রোর ভূমিকাও অসাধারণ। তিনি দক্ষ হাতে গোল সামলেছেন সেমি ফাইনালে। প্রথম ২০ মিনিটের মধ্যেই আক্রমণ করেছিল ব্রাজিল। কিন্তু জালে বল ঢোকাতে পারেনি। গোলের মুখ কিছুতেই পাচ্ছিল না ব্রাজিল।

শেষ পর্যন্ত ডিফেন্ডারদের কাটিয়ে নেইমার উঠে যায় বক্সের মধ্যে। গোলকিপারকে পরাস্ত করে। অসাধারণ একটি পাস সহ যোদ্ধা পাকেতাকে বাড়িয়ে দেন নেইমার। পাকেতা কোনও ভুল করেনি। ৩৫ মিনিটের মাথায় ব্রাজিল গোল পায়। এরপর একাধিক সুযোগ এসেছে। কিন্তু শেষ পর্যন্ত আর গোল করা যায়নি। পেরুর তরফ তরফ থেকে দ্বিতীয়ার্ধে বেশ কয়েকটি আক্রমণ করা হয়েছিল। কিন্তু এবারে ব্রাজিলের রক্ষণভাগ অত্যন্ত ভালো। পেনাল্টি বক্সে প্রতিপক্ষকে তারা কোনওভাবেই জায়গা দেয়নি।

এক গোকে ব্রাজিল সেমি ফাইনাল ম্যাচ জেতে। ফাইনাল ম্যাচের জন্য তারা তৈরি। নেইমাররা যথেষ্ট ফুরফুরে সেমি ফাইনাল জিতে। কলম্বিয়া নাকি আর্জেন্টিনা? তাই নিয়ে জল মাপছে ব্রাজিল শিবির। কোপা আমেরিকার ফাইনাল ব্রাজিল বনাম আর্জেন্টিনা হলে গোটা বিশ্ব আড়াআড়ি ভাগ হয়ে যাবে। এ কথা বলার অপেক্ষা রাখে না।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।