প্রয়াত ভারতের কিংবদন্তী হকি খেলোয়াড় বলবীর সিং

ফোর্থ পিলার

প্রয়াত হলেন ভারতের কিংবদন্তী হকি খেলোয়াড় বলবীর সিং (সিনিয়র)। দীর্ঘদিন ধরেই তিনি বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৫ বছর। গত তিন সপ্তাহ ধরে পঞ্জাবের মোহালি ফরটিস হাসপাতালে তিনি চিকিৎসাধীন ছিলেন। ভারতের অন্যতম বিশিষ্ট ক্রীড়াবিদ এই বলবীর সিং। তার আমলেই ভারত অলিম্পিকে তিনবার সোনার পদক পেয়েছে। তার মৃত্যুতে গভীর শোক নেমেছে ভারতীয় ক্রীড়ামহলে।

আজ সকাল সাড়ে ৬টা নাগাদ মারা যান বলবীর সিং সিনিয়র। গত ৮ মে হাসপাতালে ভর্তি করা হয়েছিল তাঁকে। জ্বর ছিল তাঁর। শারীরিক পরীক্ষার পর ব্রঙ্কিয়াল নিউমোনিয়া ধরা পড়ে এই বর্ষীয়ান হকি প্লেয়ারের। সব ধরনের চেষ্টা চালানো হয়েছিল। কিন্তু স্বাস্থ্যের অবনতি হয়েছিল। গত ১৮ মে থেকে কোমায় চলে যান তিনি। তাঁর মস্তিকে রক্ত জমাট বাঁধে। মেডিক্যাল টিমের চিকিৎসকরা আপ্রান চেষ্টা করছিলেন।কিন্তু আর চিকিৎসায় সাড়া দেননি এই মহান খেলোয়ার। আজ সকালে তিনি মারা যান।

শুধু ভারতের নয়, বিশ্বের অন্যতম সেরা হকি খেলোয়াড় বলা হত বলবীর সিং সিনিয়রকে। অলিম্পকে তার সাফল্য ভোলার নয়। ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি ১৬ জন হকি খেলোয়াড়ের একটি তালিকা প্রকাশ করেছিল। তাতে একমাত্র ভারতীয় হকি খেলোয়াড় হিসেবে নাম ছিল বলবীর সিং সিনিয়রের। তার আমলেই ভারত তিন বার সোনার পদক এনেছিল অলিম্পিক থেকে। ভারতের অন্যতম শ্রেষ্ঠ হকি খেলোয়াড় বলা হয় তাকে।

অলিম্পিকের ফাইনালে সব থেকে বেশি গোল করার তালিকায় শীর্ষে রয়েছেন তিনি। তাঁর খেলা ছাড়ার পর ৫০ বছর পেরিয়ে গিয়েছে। কিন্তু এখনও কোনও হকি খেলোয়াড় সেই রেকর্ড ভাঙতে পারেননি। তার আমলেই ভারতীয় হকি আন্তর্জাতিক মহলে উচ্চ আসনে বসেছিল। তার মৃত্যুতে গভীর শোকের ছায়া ক্রীড়া মহলে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।