ফাইজারের টিকায় নরওয়েতে মৃত বেড়ে ২৯

ফোর্থ পিলার

ফাইজারের টিকা নিয়ে তৈরি হল বিরাট গোলোযোগ। টিকা নেওয়ার পর মারা গেলেন ২৯ জন। এই ঘটনা দেখা গেল নরওয়েতে। ফাইজারে টিকাকরণ কর্মসূচি শুরু হয়েছিল নরওয়েতে। দেখা গেল এক অস্বাভাবিক ঘটনা। বয়স্কদের টিকার প্রথম শর্ট দেওয়ার পরেই অসুস্থ হয়ে পড়েন অনেকে।

২১ মহিলা এবং ৮ জন পুরুষের তীব্র পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দেয়। ২৩ জন প্রবীণ ব্যক্তির মৃত্যু ঘটেছে বলে জানা যায় প্রথমে। অসুস্থ আছেন অনেকে। যদিও ফাইজার বায়োএনটেক এই ব্যাপারে এখনও কিছু জানাননি। শেষ খবর পাওয়া পর্যন্ত ২৯ জন মারা গিয়েছেন ওই দেশে। টিকা নিয়ে উঠল প্রশ্ন।

ব্রিটেনে প্রথম টিকাকরণ শুরু করে ফাইজার। তারপরে আমেরিকায় টিকা দেওয়া শুরু হয়। এখন বিশ্বের অনেক দেশেই মার্কিন ফার্মা জায়েন্ট ফাইজার ও জার্মান রিসার্চ ইনস্টিটিউট বায়োএনটেক – এর কাছ থেকে টিকা নিচ্ছে। ব্রিটেনে প্রথম দুই স্বাস্থ্যকর্মীর শরীরে টিকার ডোজে তীব্র পার্শ্ব প্রতিক্রিয়া দেখা গিয়েছিল। পরে আমেরিকাও জানান টিকার ডোজে এক স্বাস্থ্যকর্মীর শরীরে তীব্র এলার্জি দেখা গিয়েছে।

নরওয়ে স্বাস্থ্য দফতর সূত্রে খবর, ২৯ জন মারা গিয়েছেন। তাদের ময়নাতদন্ত করা হয়েছে। ১৩ জনের শরীরে একই রকম পার্শ্ব-প্রতিক্রিয়ার লক্ষণ ছিল। অসুস্থদের চিকিৎসা চলছে। নরওয়ে মেডিকেল এজেন্সি জানিয়েছে, বেশিরভাগ মানুষের শরীরে জ্বর, বমি বমি ভাব, মাথা ব্যথা, ঝিমুনি এই ধরনের কিছু সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়া লক্ষ্য করা যাচ্ছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।