ফের নিম্নচাপে ভারী বৃষ্টির সম্ভাবনা, সমুদ্রে যেতে নিষেধ

ফোর্থ পিলার

দেশের দুই প্রান্তে দুটি নিম্নচাপ তৈরি হয়েছে। তার জেরে আগামী কয়েকদিন পূর্ব ও পশ্চিম ভারতে ভারী বৃষ্টি হবে। উপকূলবর্তী রাজ্যগুলিতে এই বৃষ্টির প্রভাব পড়বে বেশি। দিল্লির মৌসম ভবন এই কথা জানিয়ে দিয়েছে। মুম্বই, গুজরাত, উপকূল এলাকায় এই বৃষ্টির পরিমাণ বাড়বে অনেকটাই। ইতিমধ্যেই গত দুদিন ধরে মুম্বই শহর ও আশেপাশের জেলায় ভারী বৃষ্টি হচ্ছে।

এছাড়াও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। তার জেরে আগামী দুদিন উপকূলবর্তী জেলা ও দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকছে। আগামী ৪৮ ঘন্টা সমুদ্র উত্তাল থাকবে। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। উপকূলবর্তী এলাকায় অতি ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকছে। বুধবারের পর আবহাওয়ার পরিবর্তন হবে বলে জানাচ্ছে আবহাওয়া দফতর।

বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের জেরে পশ্চিমবঙ্গ, বিহার, ওড়িশা ও ঝাড়খণ্ডে বৃষ্টিপাত বেশি হওয়ার সম্ভাবনা থাকছে। রবিবার দিন বৃষ্টির আবহাওয়া ছিল এই রাজ্যের দক্ষিণবঙ্গে। রবিবার গভীর রাত থেকেই দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ভারী বৃষ্টিপাত হয়ে গিয়েছে। আকাশ প্রধানত মেঘলা। ভ্যাপসা গুমোট ভাব চলছে। এই কারণে অস্বস্তি ক্রমাগত বাড়ছে। আবহাওয়া দফতর জানাচ্ছে, দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকছে কলকাতা সহ আশেপাশের জেলাগুলিতে।

আবহবিদদের মতে বঙ্গোপসাগর ও আরব সাগরে সমুদ্র জলের উষ্ণতা ক্রমশই বাড়ছে। এই উষ্ণতা বৃদ্ধি অত্যন্ত দুশ্চিন্তার কথা। সমুদ্রজলের উষ্ণতা বাড়ার জন্যই নিম্নচাপ, ঘূর্ণিঝড় তৈরি হচ্ছে ক্রমাগত। বঙ্গোপসাগর ও আরবসাগরে তৈরি দু’মাসের মধ্যে দুটি ঘূর্ণিঝড় পেয়েছে ভারতবর্ষ। বঙ্গোপসাগরে তৈরি হয়েছিল অতি শক্তিশালী ঘূর্ণিঝড় আম্ফান। আরবসাগরে তৈরি হয়েছিল ঘূর্ণিঝড় নিসর্গ।

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, আজ দিনভর বৃষ্টি চলবে দক্ষিণবঙ্গে। দফায় দফায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেন্টিগ্রেড। সর্বনিম্ন তাপমাত্রা ২৮ ডিগ্রি সেন্টিগ্রেডের কাছাকাছি থাকবে। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৫ ডিগ্রি সেন্টিগ্রেড। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা ২৮.২ ডিগ্রি সেন্টিগ্রেড। স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আদ্রতার সর্বোচ্চ পরিমাণ ৯৫শতাংশ, সর্বনিম্ন ৬৫ শতাংশ। গত ২৪ ঘন্টায় বৃষ্টি হয়েছে ১০.২ মিলিমিটার।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।