বেলা বাড়তেই কালো মেঘের ঘনঘটা, আজ ও কাল ভারী বৃষ্টি

ফোর্থ পিলার

রবিবাসরীয় সকাল কালো মেঘে ঢেকে গিয়েছে। কলকাতা সহ দক্ষিণবঙ্গের অনেক জেলাতেই চলছে বৃষ্টি। সঙ্গে মেঘের গর্জন রয়েছে। উত্তরবঙ্গতেও ভারী বৃষ্টি চলছে বেশ কয়েকদিন ধরে। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, আজ রবিবার ও আগামী কাল সোমবার কলকাতা সহ দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। বিভিন্ন সময় ঝাঁকে ঝাঁকে হালকা থেকে ভারী বৃষ্টি হবে।

বেলা দশটার পর থেকেই কলকাতা সহ আশেপাশে আকাশ কালো করে এসেছে। মেঘের আনাগোনা সকাল থেকেই চলছিল। দশটার পরে ঝেঁপে বৃষ্টি শুরু হয় কলকাতা ও সংলগ্ন এলাকায়। দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও বৃষ্টি এই দুদিন যথেষ্ট বাড়বে। একথা জানা গিয়েছে। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, নিম্নচাপ অক্ষরেখা অবস্থান করছে দীর্ঘ এলাকাজুড়ে। সুদূর রাজস্থান থেকে নাগাল্যান্ড পর্যন্ত নিম্নচাপ অক্ষরেখা রয়েছে। বিহার ও পশ্চিমবঙ্গের উত্তরবঙ্গের উপর দিয়ে এই অক্ষরেখা গিয়েছে।

একদিকে মৌসুমি বায়ু রাজ্যে অবস্থান করছে। অন্যদিকে নিম্নচাপ অক্ষরেখার জন্য জলীয় বাষ্পপূর্ণ বায়ু বাতাসে বিরাজমান। এই দুই কারণে ভারী বৃষ্টি হচ্ছে উত্তরবঙ্গে। বিহার ও ঝাড়খণ্ড এলাকাতেও ভারী বৃষ্টি চলছে। উত্তর ভারতের মিজোরাম, নাগাল্যান্ড, মণিপুর সহ একাধিক রাজ্যে ভারী বৃষ্টি হচ্ছে বেশ কয়েকদিন ধরে। সে কারণেই পশ্চিমবঙ্গের উপরে এই মুহূর্তে বৃষ্টির ঘনঘটা।

এবারে বর্ষা শুরু থেকেই ঝোড়ো ব্যাটিং করছে। কলকাতা সহ দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টি শুরুতেই হয়ে গিয়েছে। উত্তরবঙ্গেও একই ভাবে চলছে বর্ষণ। আগামী দিনেও এই পরিস্থিতি থাকবে। দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার প্রতিটি জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হচ্ছে। পাহাড়ি এলাকায় ধস নামছে। আজ রবিবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ২৭.৫ ডিগ্রি সেন্টিগ্রেড। জলীয় বাষ্পপূর্ণ বায়ু অবস্থান করছে। তাই আদ্রতাজনিত অস্বস্তি থাকবে সব সময় বৃষ্টি কেটে গেলে। একথা হাওয়া অফিস থেকে জানানো হয়েছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।