মুখে মাস্ক! তবে কি ঢোক গিললেন ট্রাম্প

ফোর্থ পিলার

তাহলে কি ঢোক গিললেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প? করোনা ভাইরাস আবহে পাঁচ মাস পর মাস্ক ব্যবহার করলেন প্রেসিডেন্ট। সেই ছবি ইতিমধ্যেই ভাইরাল হয়েছে সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে। ডোনাল্ড ট্রাম্পের মাস্ক ব্যবহার করা নিয়ে সমালোচনার ঝড় উঠেছে। আমেরিকার বিরোধী শিবির এই বিষয় নিয়ে মন্তব্য করেছেন। যদিও ডোনাল্ড ট্রাম্প খুব একটা বেশি কিছু বাইরে আলোচনা করেননি।

শনিবার ওয়াশিংটনের বাইরে ওয়াল্টার রিড মিলিটারি হাসপাতালে গিয়েছিলেন ট্রাম্প। করিডর দিয়ে যাওয়ার সময় দেখা যায় ট্রাম্পের মুখে মাস্ক। মাস্কের উপরে মার্কিন প্রেসিডেন্টের সিলমোহরও ছিল। মিলিটারি হাসপাতালে আহতদের দেখতে গিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট। সাংবাদিকরা ভিড় করেছিলেন হাসপাতালের বাইরে। কিন্তু প্রেসিডেন্ট এ দিন সমস্ত সাংবাদিককে এড়িয়ে চলেন। মাস্ক পরা বিষয় নিয়ে প্রশ্ন এলেও তিনি কোনও উত্তর দেননি।

যদিও হোয়াইট হাউসে অন্দরে প্রেসিডেন্টের মাস্ক পরার বিষয় নিয়ে কথা হয়েছে। ঘনিষ্ঠ মহলে এ বিষয়ে প্রেসিডেন্ট মত প্রকাশ করেছেন। ডোনাল্ড ট্রাম্প বলেছেন, “আমি কোনওদিন মাস্কের বিরোধিতা করিনি। বিশ্বাস করি এই মাস্ক পরার সময় ও স্থান রয়েছে।” তার কথায়, ” আপনি হাসপাতালে যাচ্ছেন। যেখানে অনেক সেনা আধিকারিকের সঙ্গে আপনি কথা বলবেন। অনেকে তাঁদের মধ্যে গুরুতর অসুস্থ। সেখানে মাস্ক পরে যাওয়া বুদ্ধিমানের কাজ বলে আমি মনে করি।”

সারা বিশ্বে করোনাভাইরাসে আমেরিকা আক্রান্ত ও মৃত্যুর বিচারে সর্বপ্রথম। করোনা ঝড় চলছে আমেরিকায়। সেই সময় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে মাস্ক ব্যবহার করতে দেখা যায়নি। তিনি এই বিষয়ে কোনও মন্তব্য করেননি। সামাজিক দূরত্ব বজায় রাখা ছিল প্রাথমিক কর্তব্য। প্রেসিডেন্ট ও অন্যান্যরা সামাজিক দূরত্ব বজায় রাখছেন না। এই কথা উঠেছিল। প্রেসিডেন্ট নিজে মাস্ক ব্যবহার না করলে দেশের জনগণের কাছে ভুল বার্তা যাবে। ওয়াকিবহাল মহল একথাও জানিয়েছিল। কিন্তু তারপরও প্রেসিডেন্ট মাস্ক ব্যবহার করেননি।

এতদিন পর সেই প্রেসিডেন্টকে মাস্ক পরতে দেখা গিয়েছে। এই ঘটনা গোটা বিশ্বের কাছেই আলোচনা হয়। বিরোধীরা জানাচ্ছেন, সামনেই নভেম্বর মাসে আমেরিকায় ভোট। প্রচারে জোর সওয়াল তুলতে ব্যস্ত মার্কিন প্রেসিডেন্ট। বিরোধীরা এবার করোনা ভাইরাস ইস্যুকে সামনে নিয়ে এসেছে। মার্কিন প্রেসিডেন্ট করোনা রুখতে ব্যর্থ। এ কথা প্রচার হচ্ছে। সবদিক বিবেচনা করেই ডোনাল্ড ট্রাম্প এবার মাস্ক ব্যবহার শুরু করলেন। এমনটাই মনে করছে ওয়াকিবহাল মহল। তবে আগামী দিনেও তিনি মাস্ক ব্যবহার করেন কিনা তা দেখার বিষয়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।