রাজ্য চাইলে তবেই সিবিআই তদন্ত, সুপ্রিম কোর্টের নজিরবিহীন রায়

ফোর্থ পিলার

নজিরবিহীন রায় জানালো সুপ্রিম কোর্ট। এবার থেকে সিবিআই তদন্তের ক্ষেত্রে রাজ্যের ছাড়পত্র পাওয়া সব থেকে গুরুত্বপূর্ণ। রাজ্য সরকার না চাইলে সিবিআই তদন্ত করা যাবে না কোনও ঘটনায়। সুপ্রিম কোর্টে সিবিআই তদন্তের গতি প্রকৃতি নিয়ে শুনানি চলছিল। সেই মামলায় আজ রায় শুনিয়েছে সুপ্রিম কোর্ট।

কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার বিরুদ্ধে একাধিক অভিযোগ রয়েছে। সিবিআই কেন্দ্রীয় সরকারের হয়ে তদন্ত করে। দিল্লিতে থাকা সরকার সিবিআইকে নিয়ন্ত্রণ করে। বিরোধী রাজ্যগুলিকে কেন্দ্র সরকার সিবিআইয়ের জুজু দেখায়। এই অভিযোগ ভারতীয় গণতান্ত্রিক পরিকাঠামোতে একাধিকবার উঠে এসেছে কেন্দ্রের বিরুদ্ধে। বর্তমান বিজেপি সরকার একইভাবে সিবিআই তদন্ত চালাচ্ছে বহু রাজ্যে। বিরোধী রাজনৈতিক দলগুলিকে বশ্যতা স্বীকার করতে হবে। না হলে তাদের বিরুদ্ধে সিবিআই তদন্ত হবে। এই অভিযোগ একাধিকবার উঠে এসেছে।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই বিষয়ে একাধিকবার অভিযোগ জানিয়েছেন। এই রাজ্যে একাধিক সিবিআই তদন্ত হচ্ছে। কেন্দ্রের পরামর্শ মতো সিবিআই কর্তারা তদন্ত চালাচ্ছে। তৃণমূল কংগ্রেস নেতা – মন্ত্রীকে চাপে রাখার চেষ্টা করছে। এই অভিযোগ মুখ্যমন্ত্রী করেছিলেন। সুপ্রিম কোর্টের রায়ে শেষপর্যন্ত চাপমুক্ত হল রাজ্যগুলি।

জানানো হয়েছে, এখন থেকে আর সিবিআই কেন্দ্রীয় সরকারের নির্দেশমতো তদন্তে শামিল হতে পারবে না। রাজ্য সরকার কোনও ঘটনার সিবিআই তদন্ত দাবি করতে পারে। সেই ক্ষেত্রে আবেদন মতো সিবিআই তদন্ত করবে। যদি কোনও রাজ্য সরকার সিবিআই তদন্ত না চায়! সেক্ষেত্রে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা তদন্ত করতে নামতে পারবে না। রাজ্যের পূর্ণ সমর্থন ছাড়া সিবিআই গোয়েন্দারা তাদের কার্যক্রম এখন থেকে আর চালাতে পারবে না।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।