রূপ বদলাচ্ছে সমুদ্র, দিঘা- মন্দারমণিতে চরম সতর্কতা

ফোর্থ পিলার

বুলবুলকে নিয়ে প্রমাদ গুনছে উপকূলবর্তী এলাকাগুলি। দিঘা, কাঁথি, মন্দারমনি, তাজপুর সহ উপকূলের সমস্ত সমুদ্র তটগুলিকে ইতিমধ্যেই কড়া নিরাপত্তা বলয়ে রাখা হয়েছে। আজ থেকেই সমুদ্রে পর্যটকের নামার উপর নিষেধাজ্ঞা জারি হয়েছে। সকাল থেকেই সমুদ্রের আবহাওয়া খারাপ হতে শুরু করেছে।

আবহাওয়া দফতর জানাচ্ছে দুপুরের পর থেকেই দিঘা, শঙ্করপুর, মন্দারমনি উপকূলে আসা ঢেউয়ের দৈর্ঘ্য বাড়বে। যত সময় যাবে তত বেশি করে জলোচ্ছ্বাসের দেখা মিলবে। কোস্টাল থানা এলাকায় নজরদারি চালানো হচ্ছে। ওয়াচ টাওয়ার থেকে সমুদ্র সৈকতের সমস্ত এলাকায় নজরদারি রয়েছে। সৈকতের রাস্তাঘাটে মাইকিংয়ে চলছে প্রচার।

পর্যটকরা যাতে কোনওভাবে সমুদ্রে না নামতে পারে সেজন্য কড়া নজরদারি রাখা হচ্ছে। ইতিমধ্যেই অল্প বৃষ্টি শুরু হয়েছে উপকূলবর্তী এলাকায়। বুলবুল আগামী রবিবার দুপুরে এসে আঘাত হানবে সুন্দরবনের সাগরদ্বীপে। প্রথমে বলা হয়েছিল দিঘার উপকূলে এই ঝড় আছড়ে পড়ার প্রবল সম্ভাবনা। যদিও পরে ঘূর্ণিঝড় গতিপথ বদলায়। কিছুটা হাঁফ ছেড়েছে বাসিন্দারা।

তবে পূর্ব মেদিনীপুরের উপকূলবর্তী এলাকায় এর প্রভাব হবে যথেষ্টই। আগামীকাল থেকে দিঘার সমুদ্র উত্তাল হয়ে উঠবে। যত সময় যাচ্ছে সমুদ্রের রূপ ভয়ঙ্কর হচ্ছে। উপকূলীয় অঞ্চলের আশেপাশের বাসিন্দাদের সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে নিরাপদ স্থানে। উপকূলের যেসব জায়গায় বাঁধ দুর্বল ও ক্ষতিগ্রস্ত হয়ে রয়েছে সেগুলিও যুদ্ধকালীন তৎপরতায় মেরামতি শুরু হয়েছে।
মাছ ধরতে যাওয়া ট্রলারগুলিকে ফিরিয়ে আনা হচ্ছে। অনেক ট্রলারই ফিরে আসছে। বাকিদেরও সময়ের মধ্যে ফিরিয়ে আনার জোর চেষ্টা চলছে।

আগামীকাল থেকে যাতে পর্যটকরা হোটেলের বাইরে না যেতে পারেন তার জন্য প্রচার চালানো হচ্ছে। শনিবার থেকেই পরিস্থিত ভয়াল আকার নেবে। যদি পূর্ণ শক্তি নিয়ে বুলবুল হাজির হয়, তাহলে কতটা তাণ্ডব চলবে সে নিয়ে দুশ্চিন্তায় বাসিন্দারা। যদি পরিস্থিতি অত্যন্ত ভয়াবহ আকার ধারণ করে তাহলে বাসিন্দাদের সাইক্লোন সেন্টারগুলিতে সরিয়ে আনা হবে বলেও আগাম ভাবনা রয়েছে।

দিঘা, কাঁথি, তাজপুর, মন্দারমনির সৈকতে সজাগ থাকতে বলা হয়েছে নুলিয়াদের। কোস্টাল থানার পুলিশি নিরাপত্তা জোরদার করা হয়েছে। সমুদ্র এখন তার রূপ বদল করতে শুরু করেছে। জলের রং বদলাচ্ছে ধীরে ধীরে। আকাশে গাঢ় অন্ধকার নামছে। প্রমাদ গুনছে উপকূলবর্তী এলাকা।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।