রোহিঙ্গা শিবিরে ভয়াবহ আগুনে মৃত ৮, পুড়ল কয়েক হাজার ঘর

ফোর্থ পিলার

রোহিঙ্গাদের শিবিরে ভয়াবহ অগ্নিকাণ্ড। মোট আটজন মারা গিয়েছেন এই ঘটনায়। মৃতের সংখ্যা বাড়তে পারে। ১১ হাজার রোহিঙ্গার বাস কক্সবাজার এলাকায়। কয়েক হাজার ঘর আগুনে সম্পূর্ণ ভস্মীভূত। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে। অনেকেই গুরুতর জখম হয়েছেন। সোমবার সন্ধ্যায় এই আগুন লাগার ঘটনা ঘটে। মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত গোটা এলাকায় চলছে উদ্ধারকাজ। আগুনে অনেকেই আটকা পড়ে গিয়েছিলেন। তাদের অনেককেই খুঁজে পাওয়া যায়নি বলে খবর।

জানা গিয়েছে, সোমবার বিকেল চারটের দিকে উখিয়ার বালুখালী ৮-ই ও ডব্লিউ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে আগুন লাগে। মুহূর্তে সেই আগুন ছড়িয়ে পড়ে পাশের ৯ ও ১০ নং রোহিঙ্গা শিবিরে। নিমেষে হাজার হাজার ঘর জ্বলতে শুরু করে। প্রাণ বাঁচানোর জন্য ছুটোছুটি শুরু হয়ে যায় চারদিকে। বিশাল দমকল বাহিনী ঘটনাস্থলে এসে উপস্থিত হয়। পুলিশ ও বিপর্যয় মোকাবিলা দফতরের থেকে বাহিনী এসে উদ্ধারকাজ চালায়।
রাত ১১টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।

আগুনে পুড়ে গিয়েছে প্রায় ১১ হাজারেও বেশি রোহিঙ্গাদের ঝুপড়ি। ছাই হয়ে গিয়েছে দেশি বিদেশি বিভিন্ন এনজিও অফিস ও পুলিশ ব্যারাক। বালুখালির ক্যাম্প ৮-ইতে ঘরের সংখ্যা ৬,২৫০ টি৷ সেখানে মোট লোকসংখ্যা ২৯ হাজার ৪৭২। ৮-ডব্লিউ ক্যাম্পে বাড়ির সংখ্যা ৬, ৬১৩ টি।সেখানকার লোকসংখ্যা ৩০,৭৪৩ জন। ক্যাম্প ৯-তে ৭,২০০টি বাড়ি ছিল। সেখানে লোকসংখ্যা ৩২, ৯৬৩ জন। ক্যাম্প ১০-তে বাড়ি ৬, ৩২০টি।লোকসংখ্যা ২৯,৭০৯ জন।

রোহিঙ্গা ক্যাম্পে অগ্নিকাণ্ডে তিন শিশু-সহ আট জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। আরও মৃত্যুর খবর আসতে পারে। অনেকের খোঁজ পাওয়া যায়নি। আগুনের গ্রাসে অনেকে চলে গিয়েছে। এই আশঙ্কা করা হচ্ছে। অনেকেই গুরুতর জখম। তাদের চিকিৎসা চলছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।