লাল কার্পেটে হেঁটে এলেন, “গুড বাই” বলে কপ্টারে উঠলেন ট্রাম্প

ফোর্থ পিলার

৭৪ বছর বয়স। তেজ এতটুকু কম নেই৷ নিজের ভাবনাকে শেষ অবধি জায়গা দিলেন। জো বাইডেনের শপথ গ্রহণ অনুষ্ঠানে গেলেন না ট্রাম্প। হোয়াইট হাউস থেকে বেরিয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন ট্রাম্প। গুটিকয়েক কথা বলেছেন তিনি। শেষে বলেছেন, “গুড বাই”। তবে লড়াইয়ের ময়দান থেকে ট্রাম্প সরে যাচ্ছেন না। অন্য কোনওভাবে ফিরে আসবেন। এই কথা নিজের কাছের লোকদের বলেছেন সদ্য প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট।

লাল কার্পেট পাতা ছিল হোয়াইট হাউসের বাইরে। ট্রাম্প সস্ত্রীক বেরিয়ে আসেন। লাল কার্পেটের উপর দিয়ে হাঁটতে থাকেন। বিচলিত কিনা, দেখে বোঝার উপায় নেই। গত চারবছর অসংখ্য দিন হোয়াইট হাউসের বাইরে সাংবাদিকদের মুখোমুখি হয়েছেন। এবারও হলেন। বললেন, “হোয়াইট হাউসে চার বছর দারুণ কাটিয়েছি। আমেরিকার প্রেসিডেন্ট হওয়া সম্মানের ব্যাপার।” শেষে বললেন, “আমি শুধু বলতে চাই, গুডবাই।” জো বাইডেন সম্পর্কে একটা শব্দও তিনি খরচ করেননি। প্রথামতো কেবল চিঠি লিখেছেন।

আমেরিকার গণতন্ত্রে এই প্র‍থম এমন হল। কোনও বিদায়ী প্রেসিডেন্ট ভাবী প্রেসিডেন্টের শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকলেন না। হেলিপ্যাডে অপেক্ষা করছে কপ্টার। মেলানিয়াকে পাশে নিয়ে সেদিকে এগোলেন। গন্তব্য ফ্লোরিডা। হেলিকপ্টার তাদের পৌঁছে দেয় জয়েন্ট বেস এন্ড্রুজে। সেখান থেকে সামরিক বিমানঘাঁটিতে মার্কিন প্রেসিডেন্টের নিজস্ব বিমান এয়ারফোর্স ওয়ানে ফ্লোরিডা পৌঁছান ট্রাম্প।

দুবার ইমপিচ হলেন ডোনাল্ড ট্রাম্প। আমেরিকার ইতিহাসে এই ঘটনা আরও দুই প্রেসিডেন্টের সঙ্গে হয়েছিল। ট্রাম্প তৃতীয় ব্যক্তি। ইতিমধ্যেই হাউসে ইমপিচ হয়েছেন তিনি। সেনেটেও ইমপিচমেন্ট আনার প্রক্রিয়া শুরু হবে। ২৫ নম্বর সংবিধানের ধারা বদলের কথা বলা হচ্ছে। সেনেটে একই পরিণতি হলে ট্রাম্প আর কোথাও জায়গা পাবেন না। নিজের ঘনিষ্ঠ অনেককেই প্রেসিডেন্সিয়াল পারডন দিয়েছেন তিনি। এখানে ইমপিচ হলে আর কখনও রাষ্ট্রপতি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না।

রাজনৈতিক মহল বলছে, আমেরিকার গণতন্ত্রে এমন প্রেসিডেন্ট দেখা যায়নি। নিজের হার মেনে নিতে পারেননি। একের পর এক উস্কানিমূলক কথা বলেছেন। সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে উস্কানিমূলক ভিডিও দিয়েছেন। ক্যাপিটাল হাউসে অনুগামীরা হামলা করেছেন। পাঁচজ৷ন মারা গিয়েছেন। সেই ঘটনা তিনি কম্পিউটারে দেখে আনন্দও পেয়েছেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।