লুঙ্গি নিয়ে ১০ টি মজার তথ্য

ফোর্থ পিলার

ঘরে বাইরের পোশাক হিসেব লুঙ্গি একটা ছোট্ট জায়গা করে নিলেও, অনেক দেশেই লুঙ্গির ব্যবহার রয়েছে। লুঙ্গি এবং লুঙ্গি পরার স্টাইলেও অনেক বৈচিত্র। এমনকি মেয়েরাও লুঙ্গি পরেন কোথাও কোথাও।

১। শুধু বাংলাদেশ বা ভারত নয়, নেপাল, ভুটান, শ্রীলঙ্কা, মিয়ানমার, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, জর্ডান, সোমালিয়া বা কেনিয়ার মতো দেশেও লুঙ্গি জনপ্রিয় পোশাক।

২। অনেক গ‌বেষক বলেন, মুসলমান বণিকদের আগমনের সঙ্গে লুঙ্গির যোগসূত্র রয়েছে। তাই সব থেকে জনপ্রিয় চেক লুঙ্গির বিশেষত্ব ইন্দোনেশিয়াতে বেশি দেখা যায়।

৪। আমাদের চেনা লুঙ্গিই কোনো দেশে সারং, কোথাও আবার মুন্ডা বা কাইলি। লোঙ্গাই নামেও ডাকে কোনও কোনও দেশ।

৫। কোনও দেশের মানুষ লুঙ্গি পরেন গিঁট বা গিট্টু দিয়ে আবার কোনও কোনো দেশে লুঙ্গির সঙ্গে বেল্টও পরা হয়। অনেকে আবার লুঙ্গির ভিতরে উপরের জামা বা অন্য পোশাক গুজে (ইন করে) পরেন।

৬। পাঞ্জাবি, শার্ট বা টি-শার্টের সঙ্গে লুঙ্গি পরার চল সব থেকে বেশি। অনেক লুঙ্গিতে আবার পকেটও থাকে।

৭। ভারত, বাংলাদেশের লুঙ্গির প্রধান বৈশিষ্ট্য চেক। ছোট, বড়, মাঝারি নানা রকম চেকের রকমফের রয়েছে। তবে বাটিক থেকে অন্য প্রিন্টের লুঙ্গির চলও রয়েছে। সুতোর কাজ করা তাঁতের লুঙ্গিরও কদর রয়েছে।

৮। ভুলে গেলে চলবে না এই আটপৌরে পোশাকের অনেক ব্র্যান্ডও রয়েছে। কলকাতা শহরেও শুধু লুঙ্গির দোকান রয়েছে। ঢাকায় লুঙ্গির শো-রুমও দেখা যায়।

৯। শুধু ছেলেরা নয়, মেয়েদের মধ্যেও লুঙ্গি পরার চল রয়েছে।

১০। সাধারণত সাড়ে তিন হাত চওড়া আর পাঁচ থেকে সাড়ে পাঁচ হাত লম্বা লুঙ্গির চাহিদা বেশি। সুতি ও লিনেন কাপড়ের লুঙ্গি আরামদায়ক বলে এর চাহিদা বেশি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।