লোকাল ট্রেন চলবে না পুজোয়, জানিয়ে দিল রেল দফতর

ফোর্থ পিলার

পুজোর সময় লোকাল ট্রেন পরিষেবা চালু হচ্ছে না। শিয়ালদহ ডিভিশন থেকে এই কথা জানিয়ে দেওয়া হল। রাজ্য সরকার রেলের চিঠির কোনও উত্তর দেয়নি। সে কারণেই রেল লোকাল ট্রেন চালু করছে না। শিয়ালদহ ডিভিশনের বিভাগীয় রেল আধিকারিক এস পি সিং এই কথা জানিয়েছেন। রাজ্য সরকার লোকাল ট্রেন চালানোর জন্য একেবারেই ইচ্ছুক নয়। একথা তাদের ব্যবহারেই পরিষ্কার। এমনটাই মনে করছে রেল।

বুধবার রেলের তরফে রাজ্য সরকারকে চিঠি দেওয়া হয়েছিল। প্রয়োজনে ভিডিও কনফারেন্স করে লোকাল ট্রেন চালু করার বিষয় নিয়ে আলোচনা হতে পারে। একথাও বলা হয় রেলের তরফে। কিন্তু নবান্ন থেকে বুধবার সেই চিঠির কোনও উত্তর দেওয়া হয়নি। বৃহস্পতিবার সেই চিঠি নিয়ে কোনও বক্তব্য রাখেনি নবান্ন। সে থেকেই পরিষ্কার হয়ে গিয়েছে রাজ্য সরকারের ভাবনাচিন্তা। পুজোর সময় লোকাল ট্রেন চালু করতে রাজি নয় রাজ্য সরকার। এ কথা একপ্রকার পরিষ্কার। এর আগে নবান্নকে আরও একবার চিঠি দিয়েছিল রেল। লোকাল ট্রেন চালু করার জন্য সব সময় তৈরি রয়েছে ভারতীয় রেল।

লোকাল ট্রেন চালু করার জন্য কমপক্ষে ১০ দিন সময় প্রয়োজন। সমস্ত কিছু গুছিয়ে নেওয়ার জন্য সময় দরকার। সে কথা বলা হয়েছে। এবার রাজ্য সরকার কোনওভাবে সবুজ সংকেত দিল না। তাই পুজোর সময় লোকাল ট্রেন চালু করা যাচ্ছে না। মুম্বইতে লোকাল ট্রেন পরিষেবা শুরু হয়ে গিয়েছে অনেকদিন। কিন্তু কলকাতা ও শহরতলিতে এই পরিষেবা সম্পূর্ণ বন্ধ। রাজ্য সরকার ছাড়পত্র দিচ্ছে না বলেই বন্ধ রয়েছে ট্রেন। একথা পক্ষ থেকে পরিষ্কার জানানো হল।

কেন্দ্রীয় রেলমন্ত্রক উদ্বেগ প্রকাশ করেছে রাজ্যের পরিস্থিতি নিয়ে। রেল বোর্ডের পক্ষ থেকে অনিল দুলাত রাজ্যের স্বরাষ্ট্রসচিব এস কে দ্বিবেদীকে চিঠি লিখেছেন। রেলকর্মীদের জন্য স্টাফ স্পেশাল ট্রেন চালানো হচ্ছে। সাধারণ মানুষ সেই ট্রেনে উঠেছেন। জিআরপি তাদের নামিয়ে দিচ্ছে। এই নিয়ে তীব্র বাদানুবাদ তৈরি হচ্ছিল। জয়নগর, হুগলি, লিলুয়া স্টেশনে তীব্র অশান্তি ছড়ায়। যাত্রীরা লাইনের উপর উঠে অবরোধ পর্যন্ত করেছে।

সেই পরিস্থিতির পর যথেষ্ঠ উদ্বিগ্ন রেল দফতর। গত মাসেও রাজ্যকে চিঠি দেওয়া হয়েছিল। তারা লোকাল ট্রেন চালাতে প্রস্তুত। এই কথা জানানো হয়। কিন্তু রাজ্য সরকার কিছুতেই ট্রেন চালাতে রাজি নয়। করোনা ভাইরাস পরিস্থিতি আরও খারাপ হবে। এই কথা উল্লেখ করে লোকাল ট্রেন পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।