শক্তি বাড়িয়ে অতি প্রবল ঘূর্ণিঝড় ‘তওকতে’, আঘাত হানতে পারে ১৬০ কিমি বেগে

ফোর্থ পিলার

আরব সাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড় আরও প্রবল শক্তিধর হয়ে উঠেছে। শনিবার ঘূর্ণিঝড়টি প্রবল শক্তি সঞ্চয় করেছে। অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে ‘তাওকতে’। আগামী মঙ্গলবার গুজরাট উপকূলে এই প্রবল ঘূর্ণিঝড় আছড়ে পড়বে। এই কথা দিল্লির মৌসুম ভবন জানাচ্ছে। ইতিমধ্যেই পাঁচ রাজ্যে লাল সতর্কতা জারি করা হয়েছে। কর্ণাটক, কেরল প্রভৃতি রাজ্যের উপকূলবর্তী এলাকায় প্রবল বৃষ্টি, ঝড় শুরু হয়েছে। কেরলে একাধিক বাড়ি ভেঙে পড়ার খবর এসেছে। কর্নাটকে ঝড়ের তাণ্ডবে চারজন মারা গিয়েছে বলে খবর।

গোয়াতে সমুদ্র সৈকত কার্যত উথাল পাথাল হয়ে যাচ্ছে। রবিবার সকালে এই ছবি ধরা পড়েছে। যত সময় যাবে, পরিস্থিতি আরও ভয়ানক হবে গতকাল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই ঘূর্ণিঝড় নিয়ে বৈঠক করেছিলেন। সব রকম পরিস্থিতির মোকাবিলা করার আহ্বান দেওয়া হয়েছে। কিন্তু অতি প্রবল ঘূর্ণিঝড় শেষ পর্যন্ত কতটা শক্তি নিয়ে আঘাত হানবে? তাই নিয়োগ প্রশ্ন রয়েছে। যত সময় এগোচ্ছে, ততই শক্তিশালী হয়ে উঠছে ঘূর্ণিঝড়। গতবছর আমফানের সময় এই একই ঘটনা দেখতে পাওয়া গিয়েছিল বঙ্গোপসাগরে।

আরবসাগরে অত্যন্ত ধীরগতিতে এগোচ্ছে এই ঘূর্ণিঝড়। ঘন্টায় ১২ কিলোমিটার তার গতিবেগ। গতকাল শনিবার পর্যন্ত জানা গিয়েছিল ঘূর্ণিঝড় ঘন্টায় সর্বোচ্চ ৮০ কিলোমিটার বেগে আঘাত হানবে। রাতের মধ্যেই পরিস্থিতি বদল হয়ে যায়। দেখা যায় আরও দ্রুত শক্তি সঞ্চয় করেছে। সে যত উপকূলের দিকে এগোচ্ছে তত শক্তি বাড়াচ্ছে। মৌসম ভবন জানাচ্ছে, ১৫০ থেকে ১৬০ কিলোমিটার বেগে এই ঝড় আঘাত হানবে। সর্বোচ্চ গতিবেগ ১৮০ কিলোমিটার হতে পারে। কেরলের ৯ জেলায় লাল সর্তকতা জারি হয়েছে। পাঁচ রাজ্যের উপকূলবর্তী এলাকা থেকে সম্পূর্ণ শরীর নিয়ে যাওয়া হচ্ছে সাধারণ মানুষকে।

দিল্লির মৌসম ভবন জানিয়েছে, ঘূর্ণিঝড়টি ঘণ্টায় ১২ কিমি গতিবেগে এগোচ্ছে। আরও উত্তরে অগ্রসর হয়েছে সে। শনিবার বিকেল সাড়ে পাঁচটা নাগাদ গোয়া থেকে মাত্র ২২০ কিমি দূরে, মুম্বই থেকে ৫৯০ কিমি দূরে ও গুজরাটের উপকূল থেকে ৮২০ কিমি দূরে অবস্থান করেছে। জানানো হচ্ছে, মঙ্গলবার সন্ধে নাগাদ গুজরাটের পোরবন্দর ও নালিয়া মধ্যে দিয়ে এই ঝড় বয়ে যাবে। আছড়ে পড়বে এই ঘূর্ণিঝড়। গুজরাট ও দিউয়ের উপকূল এলাকায় হলুদ সতর্কতা জারি করেছে মৌসম ভবন। সাধারণ মানুষকে নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়ার কাজ চলছে। কোঙ্কন উপকূল জুড়েই এই প্রবল ঘূর্ণিঝড় তাণ্ডবলীলা চালাবে। এই কথা জানানো হচ্ছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।